Home / আন্তর্জাতিক / অভিশংসনকে ‘ক্যু’ বলছেন দিলমা রৌসেফ

অভিশংসনকে ‘ক্যু’ বলছেন দিলমা রৌসেফ

চট্টগ্রাম, ১৩ মে (অনলাইনবার্তা): ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রৌসেফ অভিযোগ করেছেন, সিনেটে তাকে সাময়িক বরখাস্ত করার যে সিদ্ধান্ত হয়েছে, সেটা অভিশংসনের প্রক্রিয়া নয়, বরং অভ্যুত্থান (ক্যু)।

বৃহস্পতিবার (১২ মে) প্রেসিডেন্সিয়াল প্যালেসের বাইরে আয়োজিত এক সমাবেশে তিনি এ কথা বলেন। সরকারপ্রধানের স্বজনদের দুর্নীতি, অর্থনৈতিক ব্যবস্থাপনায় সরকারের ব্যর্থতাসহ নানা অভিযোগে রৌসেফের বিচার কার্যক্রম শুরু করতে তাকে ছয় মাসের জন্য সাময়িক অব্যাহতি দেওয়ার পক্ষে সিনেটে ভোট পাস হওয়ার পর এ সমাবেশের আয়োজন করা হয়।

৬৮ বছর বয়সী রৌসেফ ২০১১ সাল থেকে ক্ষমতায় ছিলেন। সিনেটে তাকে সাময়িক বরখাস্ত করার ভোট পাস হওয়ার মধ্য দিয়ে রৌসেফের বামপন্থি দল ওয়ার্কার্স পার্টির দীর্ঘ ১৩ বছরের শাসনের অবসান ঘটলো।

ব্রাজিলের ইতিহাসের প্রথম নারী প্রেসিডেন্ট রৌসেফ দাবি করেন, তিনি আইনি ও রাজনৈতিক প্রহসনের শিকার।

রৌসেফ বলেন, কোনো ধরনের অপরাধ না করেও যখন একজন নির্বাচিত প্রেসিডেন্ট বরখাস্ত হন, তখন সেটাকে অভিশংসন বলা যায় না, বরং ক্যু বলতে হয়।

ব্রাজিলের ইতিহাসের সবচেয়ে সফল প্রেসিডেন্ট ইনাসিও লুলা ডি সিলভার উত্তরসূরী হয়েও পরবর্তীতে তারই সমালোচনার শিকার হওয়া এ নারী রাজনীতিক বলেন, আমি হয়তো ভুল করতে পারি, কিন্তু কোনো অপরাধ করিনি।

তিনি বলেন, গত দশকে আমরা যে সফলতা লাভ করেছি, এই ক্যু সেই সফলতাকে হুমকির মুখে ফেলে দিয়েছে।

x

Check Also

আমি হারলে ধরে নিতে হবে জালিয়াতি হয়েছে : ট্রাম্প

তাকে হারানোর একমাত্র রাস্তা ভোট জালিয়াতি। বিরোধীরা সেই চেষ্টাই করছে- রিপাবলিকানের নির্বাচনী ...