মার্কিন সাতারু মাইকেল ফেলপস একাই এত বেশি অলিম্পিক স্বর্ণপদক জিতেছেন যে অনেক দেশেরও এত বেশি সংখ্যক স্বর্ণপদক নেই। বিশ্বে এখনো এমন অনেক দেশ আছে যারা একটিও স্বর্ণপদক জিততে পারেনি। সেখানে ফেলপস ২৩টি স্বর্ণপদকের মালিক। সম্প্রতি সিএনএনকে দেয়া একান্ত সাক্ষাৎকারে নিজের সাফল্যের পেছনকার গল্প বলেছেন মার্কিন সাতারু।

তিনি জানান, এই সাফল্যের জন্য নিজেকে তার তিল তিল করে গড়তে হয়েছে। রুটিন মতো চলতে হয়েছে। ক্ষিধে না লাগলেও, ইচ্ছে না হলেও সময় মতো খেতে হয়েছে, ঘুমাতে হয়েছে। কোনো অনিয়ম করতে পারেননি। সেখানে নিজের ইচ্ছে বলে কোনো ব্যাপার ছিল না। তাই কোনো কিছু ঠিকভাবে উপভোগ করতে পারতেন না। নিজেকে মনে হয়েছিল যন্ত্র। তারপরও তিনি বাস্তবতাকেই মেনে নিয়েছিলেন। কারণ তার লক্ষ্য সাফল্য।

মাইকেল ফেলপস আরও বলেন, একবার তিনি তিন/চারদিন নিজেকে ঘরে বন্দী করে রেখেছিলেন। সেটি করেছিলেন নিজের সঙ্গে নিজের বোঝাপড়া করার জন্য। কী তাকে করতে হবে, কী তার করা প্রয়োজন।

ফেলপসের মুখে, একটি ভবন নির্মাণ করতে গেলে যেমন ইটের পর ইট স্থাপন করা হয়। তেমন করেই নিজেকে তিলে তিলে গড়েছি। নির্মাণে ভুল হলে ইট খুলে ফেলে দেয়া হয়। আমার ক্ষেত্রেও সেটা করেছিলাম। পুরো সময়টাতে যারা আমার পাশে ছিলেন তাদের প্রতি আমি কৃতজ্ঞ।

 এসএমএইচ // ০৯ জুলাই ২০১৭