মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে আগামীকাল শুক্রবার ঐতিহাসিক বৈঠক অনুষ্ঠিত হবে। জার্মানির হামবুর্গে অনুষ্ঠেয় জি-২০ সম্মেলনের সাইডলাইনে তারা এই বৈঠকে মিলিত হচ্ছেন। যুক্তরাষ্ট্রের রাজনীতিতে গত নির্বাচনের পর এটাই হবে নানা কারণে আলোচিত রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে ট্রাম্পের প্রথম বৈঠক। পুতিনের সহকারী ইউরি উশাকভের বরাত দিয়ে আজ বৃহস্পতিবার রাশিয়ার সংবাদমাধ্যম এই তথ্য জানিয়েছে।
জি-২০ বা গ্রুপ অব টোয়েন্টি হচ্ছে বিশ্বের ২০টি দেশের অর্থমন্ত্রী এবং কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের সমন্বয়ে গঠিত একটি জোট। গ্রুপের সদস্য ১৯টি দেশ এবং ইউরোপীয় ইউনিয়ন। ৭ ও ৮ জুলাই শুক্র ও শনিবার জার্মানির হামবুর্গে ১২তম জি-২০ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। এই সম্মেলনের প্রথমদিনই সাইড লাইনে ডোনাল্ড ট্রাম্প ও ভ্লাদিমির পুতিনের বৈঠকে হবে।
ক্রেমলিনের পররাষ্ট্র নীতি বিষয়ক সহকারী ইউরি উশাকোভ বলেন, ২ প্রেসিডেন্টের সাক্ষাতের দিনক্ষণ নির্ধারণ করা হয়েছে। উভয়পক্ষ শুক্রবার বৈঠক করতে রাজি হয়েছে। এর আগে গত মঙ্গলবার হোয়াইট হাউজের কর্মকর্তারা জানান, জি-২০ সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বিশ্ব নেতাদের বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এর সময় সূচি এখনও নিশ্চিত হয়নি।
এসএমএইচ //বৃহস্পতিবার, ০৬ জুলাই ২০১৭