Home / টপ নিউজ / আগামীকাল থেকে চট্টগ্রামের ৯৮ কেন্দ্রে এইচএসসি পরীক্ষা শুরু

আগামীকাল থেকে চট্টগ্রামের ৯৮ কেন্দ্রে এইচএসসি পরীক্ষা শুরু

চট্টগ্রাম প্রতিনিধি :

সারাদেশের মতো চট্টগ্রামেও রোববার (২ এপ্রিল) থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা। চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এবার ২৩৮টি কলেজের ৮৩ হাজার ১৯৩ জন পরীক্ষার্থী এতে অংশ নিচ্ছে। এরমধ্যে ৪১ হাজার ৯৩২ জন ছাত্র এবং ৪১ হাজার ২৬১ জন ছাত্রী।

চট্টগ্রাম (মহানগরীসহ), কক্সবাজার ও তিন পাবর্ত্য জেলার ৯৮ কেন্দ্রে রোববার থেকে এ পরীক্ষা শুরু হয়ে চলবে ১৫মে পর্যন্ত। পরবর্তীতে নির্ধারিত তারিখ অনুসারে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গত বছরের তুলনায় এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা কমেছে। তবে ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগে পরীক্ষার্থীর সংখ্যা কমলেও বিজ্ঞান বিভাগে পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে।

শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এবার এইচএসসিতে ২৩৮টি কলেজের ৮৩ হাজার ১৯৩ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ৪১ হাজার ৯৩২ জন ছাত্র এবং ৪১ হাজার ২৬১ জন ছাত্রী। যা গতবছরের চেয়ে ৪ হাজার ২৭০ জন কম। গতবছর ২২৫টি কলেজের ৮৭ হাজার ৪৬৩ জন পরীক্ষার্থী অংশ নিয়েছিল।

গতবছরের চেয়ে বেড়ে এইচএসসিতে এবছর বিজ্ঞান বিভাগ থেকে অংশ নিচ্ছে ১৭ হাজার ৩০৮ জন (ছাত্র ১০ হাজার ১৩৪ ও ছাত্রী ৭ হাজার ১৭৪ জন)। বিজ্ঞান বিভাগ থেকে গতবছর ১৪ হাজার ৭৮৯ জন অংশ নিয়েছিল। গতবছরের চেয়ে কমে এবছর ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে অংশ নিচ্ছে ৩৪ হাজার ২৮৭ জন (ছাত্র ১৮ হাজার ৯৮৮ ও ছাত্রী ১৫ হাজার ২৯৯ জন)। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে গতবছর ৩৯ হাজার ৬৬২ জন অংশ নিয়েছিল। মানবিক বিভাগে থেকে গতবছরের চেয়ে কমে এবছর ৩১ হাজার ৫৯৫ জন (ছাত্র ১২ হাজার ৮১০ ও ছাত্রী ১৮ হাজার ৭৮৫ জন) অংশ নিচ্ছে। মানবিক বিভাগ থেকে গতবছর ৩৩ হাজার ৭ জন অংশ নিয়েছিল।

ইতোমধ্যে পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে জানিয়ে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান  বলেন, নির্দেশনা অনুযায়ী এবার প্রথমে বহুনির্বাচনী (এমসিকিউ) ও পরে সৃজনশীল বা রচনামূলক (তত্ত্বীয়) অংশের পরীক্ষা অনুষ্ঠিত হবে। চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ৫ জেলার ২৩৮টি কলেজের ৮৩ হাজার ১৯৩ জন পরীক্ষার্থীর প্রবেশপত্র, স্বাক্ষরপত্র ইতোমধ্যে শিক্ষাবোর্ডের নির্ধারিত ওয়েবসাইট থেকে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা ডাউনলোড করে নিয়েছেন। পরীক্ষা সংশ্লিষ্ট সকল কাগজপত্র ও খাতা বোর্ড থেকে মহানগরীসহ স্ব স্ব উপজেলার ৯৮ কেন্দ্রে কেন্দ্রে সরবরাহ করা হয়েছে। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদনে ১০টি বিশেষ টিম এবং ৪০টি সাধারণ টিম গঠন করা হয়েছে।

অন্য এক প্রশ্নের জবাবে পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, পূর্ব নির্ধারিত সময়সূচি অনুযায়ী সারাদেশে একযোগে ২ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা শুরু হচ্ছে। এরমধ্যে রোববার চট্টগ্রামে হরতাল ডেকেছে একটি রাজনৈতিক দল। ইতোমধ্যে বোর্ডের চেয়ারম্যান মন্ত্রণালয়ের সাথে কথা বলেছেন। আলাদাভাবে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা পেছানোর কোন সুযোগ নেই। একই সাথে দেশের সকল বোর্ডে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এইচএসসি পরীক্ষার্থীরা নির্ধারিত সময়ে স্ব স্ব কেন্দ্রে পৌঁছাতে সকল নাগরিকদের সহযোগিতা করতে আহ্বান জানিয়েছেন তিনি। এইচএসসিতে এবছর মোট পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ৬০ হাজার ৩৮০ জন, অনিয়মিত ২১ হাজার ৮৫৯ জন, মানোন্নয়ন ৭৮৮ জন এবং প্রাইভেটে ১৬৬ জন পরীক্ষার্থী অংশ নিবে।

এবার মহানগরীসহ চট্টগ্রাম জেলার ৬১টি কেন্দ্রে ৬১ হাজার ৪৪২ জন, কক্সবাজার জেলার ১৪টি কেন্দ্রে ৮ হাজার ৯৯৯ জন, রাঙামাটি জেলার ১০টি কেন্দ্রে ৫ হাজার ১১৫ জন, খাগড়াছড়ি জেলার ৯টি কেন্দ্রে ৫ হাজার ৮৬৬ জন এবং বান্দরবান জেলার ৪টি কেন্দ্রে ১ হাজার ৭৭১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে।

সাব্বির//এসএমএইচ // এপ্রিল০১২০১৭

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...