Home / খেলা / আজ নারী ক্রিকেট বিশ্বকাপ শুরু

আজ নারী ক্রিকেট বিশ্বকাপ শুরু

স্পোর্টস ডেস্ক:
বাংলাদেশের নারী ক্রিকেট দল বা টাইগ্রেস দল বিশ্বকাপে খেলার সুযোগ পায়নি। বাছাইয়ে শেষ হয়েছে স্বপ্নযাত্রা। কিন্তু নিশ্চিতভাবে রুমানা-জাহানারা-সালমাদের চোখ শনিবার থেকে থাকবে ইংল্যান্ডে। যেখানে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির উত্তেজনা না ফুরাতেই শুরু হচ্ছে নারী বিশ্বকাপ। নারীদের সর্বোচ্চ বিশ্ব আসরের ১১তম আসরটিতে অংশ নিচ্ছে বিশ্বের সেরা আট ওয়ানডে দল।
এই টুর্নামেন্টটি বড় দীর্ঘ। ২৪ জুন শুরু হয়ে শেষ ২৩ জুলাই। শনিবার বাংলাদেশ সময় বিকেল ৩টা ৩০ মিনিটে দুই ভেন্যুতে দুই ম্যাচ। ব্রিস্টলে নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা মুখোমুখি হবে। আর ডার্বিতে স্বাগতিক ইংল্যান্ড ও ভারত খেলবে। এছাড়া আসরে আছে পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজ। সবাই সবার সাথে খেলবে। ২৮ ম্যাচের এই লড়াই শেষে ২টি সেমি-ফাইনাল ১৮ ও ২০ জুলাই। ২৩ জুলাই লর্ডসে ফাইনাল।
বরাবরের মতো অস্ট্রেলিয়া দল নারী বিশ্বকাপের টপ ফেভারিট। আগের ১০ আসরের ৬বারের চ্যাম্পিয়ন তারা। ২০১৩ সালে ভারতে অনুষ্ঠিত শেষ আসরেও শিরোপা জিতেছে অস্ট্রেলিয়া। তারা ছাড়া ৩বার শিরোপা জিতেছে ইংল্যান্ড, ১বার নিউজিল্যান্ড। ১৯৭৩ সালের প্রথম আসরের শিরোপা জিতেছিল ইংলিশরা। এরপর তারা চ্যাম্পিয়ন হয়েছিল ১৯৯৩ সালে। মাঝের তিনবার অস্ট্রেলিয়ার ঘরে গেছে শিরোপা। ১৯৯৭ সালে শিরোপা ফিরে পাওয়ার পর ২০০০ সালে অস্ট্রেলিয়া তা আবার হারায়। সেবারই প্রথম তৃতীয় কোনো দল বিশ্ব চ্যাম্পিয়ন হয়। অস্ট্রেলিয়াকে হারিয়েই চ্যাম্পিয়ন হয়েছিল নিউজিল্যান্ড। ২০০৯ এ শেষবার শিরোপা জিতেছিল ইংল্যান্ড।
৬বার চ্যাম্পিয়ন, ২বার রানার্স আপ। অস্ট্রেলিয়া সবার সেরা নারীদের ক্রিকেটের বিশ্ব আসরে। কেবল দুবার তারা ফাইনাল খেলতে পারেনি। মেগ ল্যানিংয়ের দল এবারো দুর্দান্ত ফর্ম নিয়ে বিশ্বকাপ শুরু করছে। চোখ সপ্তম শিরোপাতে। মাত্রই প্রস্তুতি ম্যাচে তারা দক্ষিণ আফ্রিকাকে ১০৩ রানের বড় ব্যবধানে হারিয়েছে। অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় শত্রু নারী ক্রিকেটেও ইংল্যান্ড। তারাও আছে দারুণ ফর্মে। নিজেদের দেশে খেলা বলে আরো উজ্জীবিত। নিউজিল্যান্ডকে প্রস্তুতি ম্যাচে ২৮ ওভারেই হারিয়ে দিয়েছেন ইংলিশ নারীরা। ভারত-পাকিস্তান এবং অন্য দেশগুলো এখনো ঠিক বিশ্বকাপ জেতার মতো শক্তি হয়ে উঠতে পারেনি। তবে গেলো টি-টুয়েন্টির চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ খুব বিপজ্জনক দল। এই আসরে তাদের ওপর আলাদা করে একটি চোখ রাখতেই হবে।
মুক্তা // এসএমএইচ //শনিবার, ২৪ জুন ২০১৭

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...