Home / আধ্যাত্মিক / আজ পবিত্র শবে-বরাত

আজ পবিত্র শবে-বরাত

চট্টগ্রাম, ২২ মে (অনলাইনবার্তা): আজ পবিত্র শবে-বরাত!মুসলমানদের ভাগ্য নির্ধারনের রাত্রি।আজ রাতে আগামী এক বছরে কে কি করবে, কার ভাগ্যে কি আছে এটা আল্লাহ ঠিক করবেন। হিজরি সালের সাবান মাসের ১৪ তারিখ রাত্রি মুসলমানদের কাছে একাট অন্যতম মহিমান্বিত রাত্রি।

ইসলামী বর্ষপঞ্জির পাঁচটি মর্যাদাপূর্ণ রাতের অন্যতম এ রাতে সৃষ্টিকর্তা আল্লাহ সবার ভাগ্য নির্ধারণ করেন বলে মুসলমানরা বিশ্বাস করেন।

পবিত্র শবেবরাত বা ‘সৌভাগ্যের রজনীর’ সন্ধ্যা নামতেই মসজিদগুলোতে ভিড় জমিয়ে আল্লাহর সন্তুষ্টির প্রত্যাশায় ইবাদত-বন্দেগিতে শামিল হবেন ধর্মপ্রাণরা। বাড়িতেও প্রার্থনায় মগ্ন হবেন অনেকে। ধার্মিক মুসলমানরা অতীতের ভুলত্র”টির জন্যে ক্ষমা প্রার্থনা ও ভবিষ্যতে পরিশুদ্ধ জীবন যাপনের সামর্থ্য কামনা করে মোনাজাত করবেন ও ভোরে সেহরি খেয়ে রোজা রাখেন।

এদেশের সামাজিক প্রথা অনুযায়ী এদিন এ বাড়ি থেকে ও বাড়িতে পাঠানো হবে রুটি ও হালুয়াসহ নানা মিষ্টান্ন। দরিদ্র মানুষও তার ভাগ পাবেন। আসুন আমরা পৃথিবীর প্রত্যেক মানুষের জন্য দোয়া করি যেন সবাই আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মাদ (সঃ) এর প্রদর্শিত পথে চলতে পারে। অন্তরকে কলুষমুক্ত করে ভক্তি ও আশা-ইয়াকিনসহকারে নফল নামাজ, তিলাওয়াত-ই-কুরআন, দরূদপাঠ, দান-খয়রাত, দু’আ-মুনাজাত প্রভৃতি ইবাদতে নিজেকে মশগুল রাখতে হবে। শবে বরাতের নামাজের নির্ধারিত কোন নিয়ম নেই। দু’রাকাত হতে ২০ রাকাত পর্যন্ত নফল নিয়তে নামাজ পড়তে হয়। এ পবিত্র রাতের ইবাদত-বন্দেগীর মর্যাদা সম্পর্কে পরিবারের সদস্যগণকেও উৎসাহ ও গুরুত্ব অনুধাবন করাতে হবে। শেষ রাতের দিকে পরিবারের সবাইকে আল্লাহর রহমত ও বরকতের অংশীদার হওয়ার জন্য জাগায়ে ইবাদত ও দু’আ-মুনাজাতে মশগুল করায়ে দিতে হবে যেন ছোট-বড় সকলেই রহমতের অংশ নিয়ে সৌভাগ্যবান হতে পারে। করণীয় আমলের সাথে কতগুলো বর্জনীয় বিষয়ও জড়িত থাকে। সে বিষয় বর্জন না করলে শবে বরাতের বরকত হতে মাহরূম হতে হয়। সফলতার পরিবর্তে ব্যর্থতা, রহমতের পরিবর্তে গযব, সওয়াবের পরিবর্তে আযাবই নসীব হয়। তাই এ রাতে অপব্যয় ও অপচয় না করে অযথা আতশবাজীতে অনর্থক অর্থ অপচয় না করে সে অর্থ কল্যাণকর কাজে বা ফকির-মিসকিনের মাঝে দান করে দেয়া অনেক সওয়াব ও বরকতের কাজ। প্রকৃতপক্ষে শবে বরাতের বৈশিষ্ট্য অনুষ্ঠানের আড়ম্বরতার মধ্যে নয়, বরং চরিত্রবলের সাধনার মাধ্যমে করুণাময়ের করুণা লাভের প্রয়াসই এর তাৎপর্য। সর্বস্ব সম্পূর্ণ করে নিঃশেষে আত্মনিবেদনের মাধ্যমে আল্লাহ রাব্বুল আলামীনকে ডাকাই এ পবিত্র রাতের প্রধান কাজ।

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...