Home / লাইফস্টাইল / আপেল ত্বকেরও বন্ধু

আপেল ত্বকেরও বন্ধু

 প্রতিবেদক :

কথায় বলে একটি আপেল মানেই একজন ডাক্তার। তাই আপেলের গুণের কথা নিশ্চই আর আলাদাভাবে বলার কিছুই নেই। তবে বললে বলা যায় যে খাওয়া ছাড়াও বা শুধু স্বাস্থ্যের জন্যেই ভালো না, এটি আমাদের ত্বকেরও বন্ধু। কারণ আপেল আমাদের ত্বকের অনেক সমস্যা সমাধান করতে সাহায্য করে থেক। বিভিন্ন রকম ত্বকের জন্য আপেলের বিভিন্ন ফেস প্যাক আপেলের স্বাস্থ্যগুণ নিয়ে সন্দেহের কোনো অবকাশ নেই। আজ আপেলের বিভিন্ন ফেস প্যাক সম্পর্কে আমাদের জানাচ্ছেন জুলিয়া আজাদ, বিউটি এক্সপার্ট, আকাঙ্খা বিউটি পার্লার।

 

আপেলে আছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, ভিটামিন সি এবং কপার যা সব ধরনের ত্বকের যত্নে অতুলনীয়। এখানে আমি বিভিন্ন রকম ত্বকের জন্য আপেলের বিভিন্ন প্যাক নিয়ে আলোচনা করব। আপনারা আপনাদের ত্বকের ধরন অনুযায়ী যেকোনো একটি বা দুটি প্যাক বেছে নিয়ে ব্যবহার করতে পারেন।

তবে এই প্যাকগুলো ব্যবহারের আগে একটি ব্যাপারে বিশেষ সতর্কতা বজায় রাখা খুবই জরুরি। তা হল, অবশ্যই ফ্রেশ আপেল ব্যবহার করতে হবে। আপেল আগে থেকে কেটে রাখলে তা অক্সিডাইজ হয়ে যায়। এই অবস্থায় আপেল ব্যবহার করলে তা ত্বকের উপকারের চেয়ে ক্ষতিই বেশি করবে। তাহলে জেনে নিন আপেলের বিভিন্ন প্যাক সম্পর্কে।

ব্রণপ্রবণ ত্বকের জন্য প্যাক:
১ চা চামচ গ্রেট করা আপেলের সাথে ১/২ চা চামচ লেবুর রস ও সামান্য মধু মিশিয়ে নিতে হবে। এবার এটি মুখে শুধু ব্রণের উপর লাগিয়ে রাখুন ১৫ মিনিট। সামান্য জ্বালা করতে পারে। তবে ৫ মিনিট পর জ্বালাপোড়া কমে যাবে। এরপর মুখ ধুয়ে ফেলুন।

সেনসিটিভ ত্বকের জন্য প্যাক:
১ টেবিল চামচ গ্রেটেড আপেলের সাথে ১ চা চামচ কাঁচা দুধ ও ১ চা চামচ পেস্ট করা কলা খুব ভালো করে মিশিয়ে মুখে লাগিয়ে রাখতে হবে ১৫ মিনিট। তারপর মুখ পরিষ্কার করে ধুয়ে ফেলতে হবে। তবে সতর্কতার জন্য পুরো মুখে প্যাকটি লাগানোর আগে অবশ্যই প্যাচ টেস্ট করে নেয়া উচিত।

শুষ্ক ত্বকের জন্য প্যাক:
একটি পাত্রে ১ টেবিল চামচ গ্রেট করা আপেল এবং ১/২ চা চামচ অলিভ অয়েল নিতে হবে। খুব ভালো করে চামচ দিয়ে ফেটাতে হবে যাতে অলিভ অয়েল আপেলের সাথে ভালোভাবে মিশে যায়। এরপর এটি মুখে ও গলায় লাগিয়ে রাখতে হবে ২০ মিনিট। এরপর উষ্ণ গরম পানি দিয়ে মুখ ভালো করে পরিষ্কার করে নিতে হবে।

তৈলাক্ত ত্বকের জন্য প্যাক:
১টি পাত্রে ১ চা চামচ গ্রেট করা আপেল, ১ চা চামচ টকদই আর ১ চা চামচ লেবুর রস মিশিয়ে নিতে হবে। এবার এটি মুখে লাগিয়ে অপেক্ষা করতে হবে ১৫ মিনিট। এরপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। নিয়মিত ব্যবহারে ত্বকের তৈলাক্ততা কমে যাবে, সেই সাথে ত্বক হবে উজ্জ্বল।

মিশ্র ত্বকের জন্য প্যাক:
১ টেবিল চামচ গ্রেট করা আপেলের সাথে ১/২ চা চামচ মধু ভালো করে মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। তারপর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ভালো করে ধুয়ে ফেলুন।

ইনস্ট্যান্ট উজ্জ্বলতার জন্য প্যাক:
এই প্যাকটি সব রকম ত্বকেই ইনস্ট্যান্ট উজ্জ্বলতা এনে দেবে। ১ টেবিল চামচ গ্রেট করা আপেলের সাথে ১ চা চামচ বেদানার রস ও ১ চা চামচ টকদই মিশিয়ে মুখে লাগিয়ে রাখতে হবে ২৫ মিনিট। এরপর এক মিনিট ম্যাসাজ করে ধুয়ে ফেলতে হবে। ফলাফল দেখে আপনি নিজেই অবাক হয়ে যাবেন।

তথ্য সূত্র : জুলিয়া আজাদ, বিউটি এক্সপার্ট, আকাঙ্খা বিউটি পার্লার।

x

Check Also

ঘুরে আসুন নির্মল প্রকৃতির লাকমাছড়া

লাইফস্টাইল ডেস্ক : প্রাচীন সিলেট তিন ভাগে বিভক্ত ছিল। এগুলো হচ্ছে গৌড়, লাউড় আর ...