Home / অর্থ-বাণিজ্য / আর্থিক খাতে এমন কিছু ঘটেনি যে, ধুয়ে-মুছে ফেলতে হবে:মুহিত

আর্থিক খাতে এমন কিছু ঘটেনি যে, ধুয়ে-মুছে ফেলতে হবে:মুহিত

চট্টগ্রাম, ৭ জুন (অনলাইনবার্তা): কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ চুরি ও বিভিন্ন সময়ে আর্থিক প্রতিষ্ঠানের দুর্নীতি প্রসঙ্গে এমপিদের সমালোচনার জবাবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, কিছু কিছু ক্ষেত্রে লুটপাটের ঘটনা ঘটেছে। তবে এমন কিছু ঘটেনি যে পুরো প্রতিষ্ঠানকেই ধুয়ে মুছে ফেলে দিতে হবে।

মঙ্গলবার (০৭ জুন) সকালে জাতীয় সংসদে ২০১৫-১৬ অর্থ বছরের সম্পূরক বাজেট পাসের আগে দাবি নং-৮ এ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ খাতে ২৩৮ কোটি দুই লাখ ৪৪ হাজার টাকা মঞ্জুরি প্রস্তাবের বিরোধিতা করে দেওয়া এমপিদের বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

এ দাবির বিরোধিতা করে বক্তব্য রাখেন স্বতন্ত্র সংসদ সদস্য মো. রুস্তম আলী ফরাজী, জাতীয় পার্টির নূরল ইসলাম মিলন, নূরল ইসলাম ওমর এবং ফখরুল ইমাম।

ব্যাংকিং ও আর্থিক প্রতিষ্ঠান খাতে বরাদ্দের বিরোধিতা করে তারা বলেন, গত সাত বছরে শুধু ব্যাংকিং খাতে ৩০ হাজার কোটি টাকা হরিলুট হয়েছে। বাংলাদেশ ব্যাংক থেকে ৮শ’ কোটি টাকার রিজার্ভ চুরি হয়ে গেলে। শোনা যাচ্ছে কেন্দ্রীয় ব্যাংকের কিছু কর্মকর্তাও নাকি জড়িত। জনগণের টাকা লুট হচ্ছে, কিন্তু জড়িতদের কিছুই হচ্ছে না। ব্যাংকিং খাত যদি প্যারালাইসড হয়ে যায় তবে সর্বনাশ হবে। এজন্য আর্থিক খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনতে একটি কমিশন গঠনের মাধ্যমে সংস্কার করা দরকার। ব্যাংকিং খাতের ওপর জনগণের এখন কোনো আস্থা নেই। পুঁজিবাজারেও বিনিয়োগকারীরা পুঁজি হারিয়ে পথে বসেছেন।

জবাবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, সর্বোচ্চ সাবধানতা অবলম্বন করেই এই সম্পূরক বাজেট আনা হয়েছে। তবে ব্যাংকিং ও আর্থিক খাতে এমন কিছু ঘটেনি যাতে করে পুরো প্রতিষ্ঠানকেই ধুয়ে-মুছে ফেলে দিতে হবে।

তিনি বলেন, কিছু কিছু ক্ষেত্রে লুটপাটের ঘটনা ঘটেছে। কেউ কেউ বলছেন- এটি পুকুর চুরি নয়, সাগর চুরি হয়েছে। আমরা কিন্তু বসে নেই।

সুদের হার সুনির্দিষ্ট করার প্রস্তাব নাকচ করে দিয়ে অর্থমন্ত্রী বলেন, আমাদের দায়িত্ব হচ্ছে অর্থনীতির স্বাস্থ্যকে চাঙ্গা করা, সুদের হার নির্ধারণ করা নয়। সুদের হার নির্ধারণ করে ব্যবসায়ী, ঋণ প্রদানকারী ও বিনিয়োগকারীরা।

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...