Home / খেলা / ইংল্যান্ডকে গুড়িয়ে সিরিজ জয় ভারতের

ইংল্যান্ডকে গুড়িয়ে সিরিজ জয় ভারতের

ক্রীড়া ডেস্ক :

ভারতের চ্যাম্পিয়ন স্পিনার রবিচন্দ্রন অশ্বিন মুম্বাই টেস্টে নিলেন ১২ উইকেট। প্রথম ইনিংসে ৬ উইকেটের পর দ্বিতীয় ইনিংসেও ছয়টি। তাতে ওয়াংখেড়েতে চতুর্থ টেস্টের শেষ দিনের সকালেই ইংল্যান্ডকে গুড়িয়ে দিল ভারত। বিরাট কোহলির দল তুলে নিল ইনিংস ও ৩৬ রানের জয়। তাতে ৫ ম্যাচের সিরিজ ৩-০ তে জয় নিশ্চিত করল। এক ম্যাচ হাতে রেখেই। ম্যাচের সেরার পুরস্কার কোহলির।

ইংল্যান্ড এই টেস্টে প্রথম ইনিংসে করেছিল ৪০০। অধিনায়ক বিরাট কোহলির ডাবল সেঞ্চুরি ভারতকে প্রথম ইনিংসে পাহাড়ে তুলেছিল। স্বাগতিকরা করেছিল ৬৩১ রান। জবাবে, চতুর্থ দিন শেষে ইংল্যান্ড হারের কাছে দাঁড়িয়ে ছিল। ৬ উইকেটে ছিল ১৮২ রান। দ্বিতীয় ইনিংসে রোববার পঞ্চম ও শেষ দিনের প্রথম ঘণ্টাতেই তারা অল আউট ১৯৫ রানে। আর মাত্র ১৩ রান তুলতেই চার উইকেট হারিয়েছে তারা।

অশ্বিন ৬ উইকেট নিলেন ৫৫ রানে। ম্যাচে ১৬৭ রানে ১২ উইকেট তার। ওয়াংখেড়েতে কোনো স্পিনারের সেরা বোলিং ফিগারটা তার।ভারতের বোলার হিসেবে ম্যাচে এই নিয়ে ৭ বার ১০ উইকেট নিলেন অশ্বিন। এই অফ স্পিনারের চেয়ে মাত্র একবার ম্যাচে ১০ উইকেট বেশি নিয়ে ভারতীয় হিসেবে রেকর্ডটা ধরে রেখেছেন তারই কোচ অনিল কুম্বলে। কিন্তু অশ্বিন দ্রুত যে তাকে ছাড়িয়ে যাবেন তা বোঝাই যাচ্ছে।

ইতিহাসে এই তৃতীয়বারের মতো কোনো দল প্রথম ইনিংসে ৪০০ করার পরও ইনিংস ব্যবধানে হারল। সেই সাথে ভারত পুনরুদ্ধার করল অ্যান্থনি ডে মেল্লো ট্রফি। গেলবার অ্যালিস্টার কুকের ইংল্যান্ড দল সিরিজ জিতে নিয়ে গিয়েছিল ভারত থেকে। এই সিরিজে রাজকোটে ছিল প্রথম টেস্ট। সেটি ড্র হয়। এরপর দুই টেস্টই জিতে নেয় ভারত। এটিও জিতল। সিরিজের শেষ টেস্ট চেন্নাইয়ে শুরু হবে ১৬ ডিসেম্বর।

আরডি/ এসএমএইচ/ ১২ ডিসেম্বর ২০১৬

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...