Home / আন্তর্জাতিক / ইসি ওয়েবসাইট আবার আক্রান্ত

ইসি ওয়েবসাইট আবার আক্রান্ত

চট্টগ্রাম, ১৪ জুন (অনলাইনবার্তা): বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট আবারও হ্যাকারদের কবলে পড়েছে; হ্যাকারদের এই গ্রুপ নিজেদের পরিচয় দিয়েছে কসভো লিবারেশন আর্মি হিসেবে।

সোমবার বিকেল থেকে ইসির ওয়েবসাইটে (www.ecs.gov.bd) প্রবেশ করলে হোম পেইজে দেখা যায় কালো প্রচ্ছদপটে লেখা হ্যাকারদের বার্তা- ‘hacked by nofawkX-al’। ওয়েবসাইটের ওপরে তারা বসিয়ে দেয় কসভো লিবারেশন আর্মির প্রতীক।

বিষয়টি ইসির আইটি বিভাগের নজরে আসে মঙ্গলবার সকালে। এরপর তারা ওয়েবসাইটের হোমপেইজ তাদের বাংলা হোম পেইজে রিডাইরেক্ট করে দিলে বেলা সাড়ে ১১টার দিকে আবার গুগল সার্চ থেকে ইসির ওয়েবসাইটে যাওয়ার সম্ভব হয়।

১৯৯০ এর দশকে যুগস্লাভিয়া থেকে বিচ্ছিন্ন হয়ে কসভোকে আলবেনিয়ার সঙ্গে যুক্ত করতে সশস্ত্র আন্দোলন শুরু করে জাতিগত আলবেনীয়দের নিয়ে গঠিত কসভো লিবারেশন আর্মি। নেটো ও আন্তর্জাতিক বাহিনীর হস্তক্ষেপে সেই যুদ্ধ শেষ হয় ১৯৯৯ সালে। তখন কসভো লিবারেশন আর্মি আনুষ্ঠানিকভাবে ভেঙে দেওয়া হয়। ওই দলের জ্যেষ্ঠ নেতারা রাজনীতিতেও যোগ দেন।

সোমবার বিকালে নির্বাচন কমিশনের হোম পেইজ দখল করে নেওয়ার পর সেখানে ইউটিউবের লিংকের মাধ্যমে কসভো লিবারেশন আর্মির অন্যতম প্রতিষ্ঠাতা আদেম জাশারির সংক্ষিপ্ত জীবন বৃত্তান্তও দেখায় হ্যাকাররা।

ওয়েবসাইটের নিচের অংশ কসভো লিবারেশন আর্মির সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরে একটি ইমেইল ঠিকানা দেওয়া হয়। কিন্তু কেন বাংলাদেশের নির্বাচন কমিশনের ওয়েবসাইট হ্যাক করা হলো- সে বিষয়ে কিছু বলা ছিল না কোথাও।

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...