নিম্ন ও মধ্যম আয়ের মানুষের জন্য অ্যাপার্টমেন্ট তৈরি করবে সরকার। রাজধানীর উত্তরার ১৮ নম্বর সেক্টরে এই অ্যাপার্টমেন্ট তৈরি করা হবে। গতকাল মঙ্গলবার ১০ হাজার ৯০০ কোটি টাকা ব্যয়ের সংশোধিত এ প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। সকালে এনইসি সভাকক্ষে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় এই অনুমোদন দেওয়া হয়।

অ্যাপার্টমেন্ট তৈরির মূল প্রকল্পটি ২০১১ সালে শুরু হয়ে ২০১৬ সালে শেষ হওয়ার কথা ছিল। তবে এখন সংশোধিত এই প্রকল্পটি ২০২০ সালের মধ্যে বাস্তবায়নের লক্ষ্য সরকারের। প্রকল্পটির আওতায় ২১৪ একর জমিতে স্বল্প আয়ের মানুষের জন্য বিভিন্ন মাপের ১৫ হাজার ৩৬টি ফ্ল্যাট নির্মাণ করা হবে।

বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল একনেক সভার বিস্তারিত সাংবাদিকদের জানান। তিনি বলেন, এই প্রকল্পটিসহ আজ একনেক সভায় মোট ১৫ হাজার ২২১ কোটি টাকা ব্যয়ের আটটি প্রকল্প অনুমোদন পেয়েছে। এর মধ্যে ছয়টি প্রকল্প নতুন এবং দুটি সংশোধিত।

জামালপুর-কালিবাড়ী-সরিষাবাড়ী সড়ক প্রশস্তকরণ ও মজবুতকরণ প্রকল্প অনুমোদন দেওয়া হয় বৈঠকে। এ জন্য ব্যয় ধরা হয়েছে ২১৯ কোটি ৬৭ লাখ টাকা। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ এবং সড়ক ও জনপথ অধিদফতর প্রকল্পটি বাস্তবায়ন করবে। এটি সরকারের নতুন প্রকল্প।

বৈঠকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে কঠিন বর্জ্য সংগ্রহ ও অপসারণ ব্যবস্থাপনা প্রকল্প অনুমোদন করা হয়েছে। এ জন্য ব্যয় ধরা হয়েছে ১৯১ কোটি ১৮ লাখ টাকা। ১২০ কোটি টাকা ব্যয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের বিভিন্ন এলাকার অবকাঠামো উন্নয়ন প্রকল্পও অনুমোদন দিয়েছে একনেক।

একনেকে মাধ্যমিক শিক্ষা উপবৃত্তি (দ্বিতীয় পর্যায়) প্রকল্পটিও অনুমোদন দেওয়া হয়েছে। এজন্য ব্যয় ধরা হয়েছে এক হাজার ৩৩০ কোটি ১৫ লাখ টাকা।

এক হাজার ৭৩০ কোটি টাকা ব্যয় ধরে দেশব্যাপী গ্রামীণ বাজার অবকাঠামো উন্নয়নে নতুন একটি প্রকল্প অনুমোদন করেছে একনেক। এটি বাস্তবায়ন করবে স্থানীয় সরকার বিভাগ ও স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর।

বৈঠকে বাগেরহাট-বরগুনা ১৩২ কেভি সঞ্চালন লাইন এবং বরগুনা ১৩২/৩৩ কেভি উপকেন্দ্র নির্মাণ প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়েছে। এ জন্য ব্যয় হবে ১৪৩ কোটি ১৫ লাখ টাকা।

এসএমএইচ// বুধবার  নভেম্বর ২০১৭ ১৭ কার্তিক ১৪২৪