Home / আন্তর্জাতিক / উত্তর কোরিয়ার পারমানবিক বোমা পরীক্ষায় ভূমিকম্প

উত্তর কোরিয়ার পারমানবিক বোমা পরীক্ষায় ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক :

উত্তর কোরিয়া পঞ্চমবারের মতো পারমাণবিক বোমার পরীক্ষা চালিয়েছে বলে দক্ষিণ কোরিয়া এবং তাদের পশ্চিমা মিত্র দেশগুলোর অভিযোগ। এর ফলে শুক্রবার উত্তর কোরিয়ায় ৫.৩ মাত্রার ভূকম্পন অনুভূত হয় বলে দক্ষিণ কোরিয়ার সশস্ত্র বাহিনীর প্রধানদের পক্ষ থেকে এ দাবি করে একটি বিবৃতি দেওয়া হয়েছে।

বিবৃতিতে বলা হয়, ‘আমরা হিসেব করে দেখেছি, উত্তর কোরিয়া তাদের এ পর্যন্ত চালানো পারমাণবিক পরীক্ষাগুলোর মধ্যে এবার সবচেয়ে বড় পরীক্ষাটি চালিয়েছে। এ পারমাণবিক পরীক্ষার জন্য ১০ কিলোটন উপকরণ ব্যবহার করা হয়েছে, যা জানুয়ারিতে উত্তর কোরিয়ার চালানো পারমাণবিক পরীক্ষার তুলনায় দ্বিগুণ শক্তিশালী।’

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, পুংগি-রি নামের যে এলাকায় উত্তর কোরিয়া এর আগে পারমাণবিক বোমার পরীক্ষাগুলো চালিয়েছিল, সেখানেই ৫.৩ মাত্রার ‘কৃত্রিম’ ভূকম্পন শনাক্ত হওয়ার পর তৈরি হয়েছে এই সন্দেহ।

দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইওনহাপ সে দেশের একজন কর্মকর্তার বরাত দিয়ে লিখেছে, ‘খুব সম্ভববত’ পারমাণবিক বোমার পরীক্ষার কারণে ওই ভূমিকম্প।

অবশ্য, উত্তর কোরিয়া এখন পর্যন্ত এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি।

এদিকে উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষা নিয়ে তাৎক্ষণিক নিন্দা জানিয়েছে জাপান। আর যুক্তরাষ্ট্র বলছে, তারা বিষয়টি খতিয়ে দেখছে।

শুক্রবার উত্তর কোরিয়ার জাতীয় দিবস। সাধারণত এ ধরনের বিশেষ দিনকেই নিজেদের সামরিক শক্তি প্রদর্শনের জন্য বেছে নেয় দেশটি। যদিও নতুন করে পারমাণবিক বোমার পরীক্ষা চালানোর কোনো ঘোষণা উত্তর কোরিয়া এখন পর্যন্ত দেয়নি।

পারমাণবিক বোমা বা আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের মতো মারণাস্ত্র পরীক্ষার ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা থাকলেও গত ৬ জানুয়ারি চতুর্থ পারমাণবিক বোমার পরীক্ষা চালায় উত্তর কোরিয়া।

এর আগে ২০০৬, ২০০৯ ও ২০১৩ সালেও পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার তথ্য অনুযায়ী, যে স্থানটিতে ভূকম্পনটির উৎপত্তি হয়েছে সেখানে উত্তর কোরিয়া পারমাণবিক পরীক্ষা চালিয়ে থাকে। ‘বিস্ফোরণ’ থেকে ওই কম্পন অনুভূত হয়েছে। এটি কোন ধরনের বিস্ফোরণ তা নিশ্চিত না করলেও ইউএসজিএস বলছে, ‘পারমাণবিক বোমা বা একই ধরনের কোনো বোমার বিস্ফোরণের কারণে এ কম্পন হতে পারে’।

এদিকে উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষার নিন্দা জানিয়ে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে বলেন, ‘উত্তর কোরিয়া যদি পারমাণবিক পরীক্ষা চালিয়ে থাকে তবে আমরা তা একেবারেই উপেক্ষা করতে পারি না। আমাদেরকে কঠোরভাবে প্রতিবাদ করতে হবে।’

 আরডি/ ৯ সেপ্টেম্বর ২০১৬

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...