Home / অন্যান্য / এক মাসের মধ্যে অপেক্ষমান ২৬ হাজার শিক্ষক নিয়োগ :মোস্তাফিজ

এক মাসের মধ্যে অপেক্ষমান ২৬ হাজার শিক্ষক নিয়োগ :মোস্তাফিজ

চট্টগ্রাম, ১৯ জুন (অনলাইনবার্তা): আদালতের নির্দেশনা অনুসারে আগামী এক মাসের মধ্যে অপেক্ষমান ২৬ হাজার শিক্ষক নিয়োগ সম্পন্ন করা হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান (ফিজার)।

রোববার (১৯ জুন) সকালে জাতীয় সংসদে প্রস্তাবিত ২০১৬-১৭ অর্থ বছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে মন্ত্রী একথা জানান।

প্রাথমিক ও গণ শিক্ষামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন সরকার শিক্ষা ক্ষেত্রে যে অবদান রাখছে তা অতীতে কেউ কখনো রাখেনি। নিজের স্মৃতিচারণ করে বলেন, পাকিস্তানে ২৪ বছরে একটা প্রাইমারি স্কুলও সরকারি হয়নি, ছিল না। আজ যে মাদ্রাসা শিক্ষা, ধর্মের কথা বলি সেই মাদ্রাসাও ছিল অবহেলিত। আমি দেখিনি পাকিস্তানের ২৪ বছরে একটি মাদ্রাসাতে কোনো টাকা দিয়েছে সেদেশের সরকার। মাদ্রাসা চলতো ইছালেসোয়াব করে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ স্বাধীন করার পর শিক্ষা ব্যবস্থার উন্নয়নে এক সঙ্গে ৩৭ হাজার শিক্ষা প্রতিষ্ঠান সরকারি করলেন। এরপর দীর্ঘ দিন কোনো শিক্ষা প্রতিষ্ঠান সরকারি হয়নি। জাতির জনকের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবার ২৭  হাজার শিক্ষা প্রতিষ্ঠান সরকারি করণ করলেন। আর কেউ কিছু করেনি।

প্রস্তাবিত বাজেটে বরাদ্দ নিয়ে তিনি বলেন, অনেকে বলেন বাজেটে বরাদ্দ কম হয়েছে। কিন্তু আসলে তা নয়। আমাদের প্রাথমিকে গত অর্থবছরে বরাদ্দ ছিল সাড়ে ১৩ হাজার কোটি টাকা। এবার বরাদ্দ প্রায় সাড়ে ২২ হাজার কোটি। শিক্ষা ও প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয় মিলে গত বছরে বরাদ্দ ছিল ৩২ হাজার কোটি টাকা, এবার তা বেড়ে প্রায় ৫৮ হাজার কোটি টাকা করা হয়েছে।

মন্ত্রী বলেন, এ দু’বছরে নতুন করে ২২ হাজার শিক্ষক নিয়োগ দিয়েছি। আরো প্রায় ২৬ হাজার শিক্ষক যেটা বন্ধ ছিল আদালতের নির্দেশনা অনুসারে এই এক মাসের মধ্যেই নিয়োগ সম্পন্ন করে ফেলবো।

এছাড়া আগামী ২০১‌৮ সালের মধ্যে কোনো জরাজীর্ণ ও গাছের নীচে পাঠদানের মতো কোনো বিদ্যালয় থাকবে না বলে জানান মন্ত্রী। এরজন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে। মন্ত্রী বলেন, আমাদের প্রাথমিক স্কুল গুলোর চ্যালেঞ্জ হল মানসম্পন্ন শিক্ষা। সেই চ্যালেঞ্জ মোকাবেলায় শিক্ষকদের ট্রেনিং দেওয়া হচ্ছে।

x

Check Also

ভালোবাসা দিবসে চ্যানেল আইতে ‘মিথজীবী’

বিনোদন ডেস্ক : আসছে ভালোবাসা দিবসে চ্যানেল আইতে প্রচারিত হবে ড. মঈনুল খানের মূল ...