Home / আন্তর্জাতিক / কর বসিয়ে প্রাচীর তুলবেন ট্রাম্প

কর বসিয়ে প্রাচীর তুলবেন ট্রাম্প

আর্ন্তজাতিক ডেস্ক :
মেক্সিকো থেকে আমদানিকৃত পণ্যের উপর কর বসিয়ে তার লভ্যাংশ ব্যবহার করে মেক্সিকো সীমান্তে প্রাচীর তুলবেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউস মুখপাত্রের বরাত দিয়ে এ খবর দিয়েছে বিবিসি।

আলোচিত এ প্রাচীর নির্মাণের ব্যয়ভার কে বহন করবে- তা নিয়ে বিতর্কের মধ্যে মেক্সিকোর প্রেসিডেন্টের ওয়াশিংটন সফর বাতিলের ঘোষণার পরই যুক্তরাষ্ট্রের এ পরিকল্পনার কথা জানা গেল।

যুক্তরাষ্ট্রের এ পরিকল্পনা প্রকাশ হওয়ার পরপরই তারা অবশ্য এখন বলছে, এটি কেবল ভাবনা-চিন্তা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে মেক্সিকোর সঙ্গে সীমান্তে প্রাচীর নির্মাণে বুধবারই নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন ডোনাল্ড ট্রাম্প। এটি তার অন্যতম নির্বাচনী প্রতিশ্রুতি ছিল।

প্রায় দুই হাজার মাইল দীর্ঘ এই প্রাচীর নির্মাণের খরচ মেক্সিকোর কাছ থেকেই নেয়া হবে বলেও জানান ট্রাম্প। কিন্তু মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নেইতো বরাবরাই বলে আসছেন সেটি কখনোই সম্ভব না। এরপর বৃহস্পতিবার তিনি ওয়াশিংটন সফর বাতিলের কথা ঘোষণা করেন।

এর ঘণ্টা কয়েক পরই হোয়াইট হাউস মুখপাত্র সিন স্পাইসার সাংবাদিকদের বলেন, প্রাচীর নির্মাণের তহবিলের বিষয়ে প্রেসিডেন্ট আইনপ্রণেতাদের সঙ্গে কথা বলেছেন। এটি ট্যাক্স সংস্কার প্যাকেজের আওতায় আসতে পারে।

তিনি বলেন, ২০ শতাংশ করারোপ করলে তা থেকে বছরে ১০ বিলিয়ন মার্কিন ডলার লভ্যাংশ পাওয়া যাবে।

কর সংক্রান্ত রাষ্ট্রের বর্তমান নীতির সমালোচনাও করেন তিনি। পরে অবশ্য হোয়াইট হাউসের চিফ অব স্টাফ রেইসন প্রেইবাস বলেন, আরো অনেক ভাবনার মতো এটাকেও মাথায় রাখা হচ্ছে।
মুক্তা // এসএমএইচ // জানুয়ারি ২৭, ২০১৭

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...