Home / আন্তর্জাতিক / কিউবায় ভিড়েছে প্রথম মার্কিন প্রমোদতরী

কিউবায় ভিড়েছে প্রথম মার্কিন প্রমোদতরী

চট্টগ্রাম, ৩ মে (অনলাইনবার্তা): ৫০ বছরেরও বেশি সময় পরে এই প্রথম কিউবার রাজধানী হাভানায় ভিড়েছে যুক্তরাষ্ট্রের একটি প্রমোদতরী।

বিবিসি জানায়, রোববার প্রায় ৭০০ আরোহী নিয়ে অ্যাডোনিয়া নামের  এ প্রমোদতরীটি ফ্লোরিডার মিয়ামি বন্দর থেকে কিউবার পথে পাড়ি জমায়।

কিউবা এবং যুক্তরাষ্ট্রের পাতাকার পাশে দাঁড়িয়ে প্রমোদতরীর ম্যানেজার “এ যাত্রাকে নতুন যুগের সূচনা বলে অভিহিত করেন।”

সোমবার নীল আকাশের নিচে হাভানার ঔপনিবেশিক যুগের পুরোনো শহরে ভেড়ে তরী।

তরীটি বন্দরে পৌঁছানোর সঙ্গে সঙ্গে এটিকে হাত নেড়ে স্বাগত জানায় কিউবার নাগরিকরা। ওদিকে, তরীর রেলিংয়ে দাঁড়িয়ে থাকা আরোহীরা এ ঐতিহাসিক মুহূর্তের ছবি তুলতে শুরু করে।

গত বছর যুক্তরাষ্ট্র ও কিউবার মধ্যে দীর্ঘদিনের বৈরিতা অবসান ঘটে দু’দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক নতুন করে চালু হয়। তারপরও দুই দেশের মধ্যে ভ্রমণ ও বাণিজ্যে স্নায়ুযুদ্ধকালীন বেশ কিছু নিষেধাজ্ঞা রয়ে যায়।

তবে কিউবা সমুদ্রপথে নিজে দেশের নাগরিকদের গমন এবং বাইরে থেকে নাগরিকদের আগমনের ওপর কিছু নিষেধাজ্ঞা প্রত্যাহার করায় দেশটিতে মার্কিন প্রমোদতরীর এভ্রমণ সম্ভব হয়েছে।

প্রমোদতরী ভ্রমণের আয়োজনকারী প্রতিষ্ঠান মার্কিন কোম্পানি কার্নিভ্যাল। যুক্তরাষ্ট্র ও কিউবা  সরকার তাদেরকে দুই দেশ থেকে জাহাজ চলাচলের অনুমতি দিয়েছে।

আগে কিউবার নাগরিকরা শুধু বিমানপথে দেশে প্রবেশ করা বা দেশ ছাড়ার অনুমতি পেত। তবে এক সপ্তাহ আগে কিউবার নাগরিকদের ওপর থেকে সমুদ্রযাত্রায় নিষেধাজ্ঞা তুলে নেয় কর্তৃপক্ষ

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...