Home / টপ নিউজ / কৃষকরা যেন উৎসাহ না হারান: রাষ্ট্রপতি

কৃষকরা যেন উৎসাহ না হারান: রাষ্ট্রপতি

চট্টগ্রাম, ২০ জুন (অনলাইনবার্তা): রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেছেন, ‘চালের দাম কম থাকলে আমরা সবাই খুশি থাকি। কিন্তু যারা মাথার ঘাম পায়ে ফেলে চাল উৎপাদন করেন, আমরা কি কখনো তাদের কথা ভেবে দেখি? অনেক সময় ধানের চাষ করে কৃষক উৎপাদন খরচ ওঠাতে পারছেন না। তাই কৃষকরা যেন উৎসাহ না হারান, সে ব্যাপারে সকলকে বিশেষভাবে নজর দিতে হবে’।

সোমবার (২০ জুন) বিকেলে রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউশনের মিলনায়তনে কৃষিবিদ দিবস উপলক্ষে আলোচনা সভা ও কেআইবি কৃষিপদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ আয়োজিত এ অনুষ্ঠানে কৃষিতে অবদান রাখায় কৃষক, উদ্যেক্তা, গবেষকসহ সংশ্লিষ্টদের পদক প্রদান করেন রাষ্ট্রপতি।

রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, ‘কৃষি কেবল অর্থনীতির প্রাণশক্তি নয়, তা আমাদের নিজস্ব সংস্কৃতি ও ঐতিহ্যের শেকড়ও বটে। তাই আর্থ-সামাজিক উন্নয়ন নিশ্চিত করতে কৃষিখাতের অগ্রগতি অব্যাহত রাখতে সকলকে নিরন্তর প্রয়াস চালাতে হবে’।

জলবায়ু পরিবর্তনে সৃষ্ট পরিস্থিতি দক্ষতার সঙ্গে মোকাবেলা করা বড় চ্যালেঞ্জ উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, ‘জলবায়ু পরিবর্তনজনিত কারণে প্রতিকূল জলবায়ু সহনশীল শস্যের বিভিন্ন জাত উদ্ভাবনের ওপর গুরুত্ব দিতে হবে। এর পাশাপাশি কৃষি সহায়ক শিল্প প্রতিষ্ঠানসহ কৃষির বহুমুখী উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনা করতে হবে’।

 তিনি বলেন, ‘কৃষকরা যেন পরিবর্তিত পরিবেশে খাপ খাইয়ে চলতে পারেন, সেজন্য তাদের কৃষি প্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ করার পাশাপাশি তথ্যপ্রযুক্তি ব্যবহারে দক্ষ করে তুলতে হবে। বৈজ্ঞানিকরা যেকোনো উন্নত জাতের ফসল বা পদ্ধতি আবিস্কার করুন না, যে পর্যন্ত কৃষকরা এসব গ্রহণ করে বাস্তবায়িত না করবেন, সে পর্যন্ত এসবের তেমন কোনো মূল্য নেই’।

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...