Home / টপ নিউজ / ক্যান্সারের চিকিৎসাসেবা চালু করবে চসিক : মেয়র

ক্যান্সারের চিকিৎসাসেবা চালু করবে চসিক : মেয়র

চট্টগ্রাম, ৬ মে (অনলাইনবার্তা): সিটি করপোরেশন পরিচালিত স্বাস্থ্য বিভাগে ক্যান্সার আক্রান্ত রোগীদের সেবা কার্যক্রম চালু করা হবে বলে জানিয়েছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

শুক্রবার সকালে নগরীর রেডিসন ব্লু চিটাগং বে-ভিউতে অনুষ্ঠিত ক্যান্সার বিষয়ক এক কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে একথা জানান মেয়র।

ব্রেস্ট ক্যান্সার বিষয়ে সচেতনতা তৈরি ও এর ঝুঁকি প্রতিরোধে চট্টগ্রামে প্রথমবারের মতো ‘আন্তর্জাতিক ব্রেস্ট ক্যান্সার সম্মেলন’ আয়োজন করে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের রেডিওথেরাপি বিভাগ ও বিএমএ চট্টগ্রাম শাখা।

সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্যে বিএমএ’র যুগ্ম সাধারণ সম্পাদক ডা. ফয়সাল ইকবাল বলেন, চট্টগ্রামের বৃহত্তর জনগোষ্ঠীকে ক্যান্সার রোগের চিকিৎসাসেবা দিয়ে থাকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের রেডিওথেরাপি বিভাগ। কিন্তু এই বিভাগটিই গত ৬ মাস ধরে ক্যান্সারে আক্রান্ত। কারণ একমাত্র রেডিওথেরাপি মেশিনটি নষ্ট।

ফলে ক্যান্সার আক্রান্ত রোগীদের সেবা দেওয়া যাচ্ছে না উল্লেখ করে তিনি বলেন, অনেক রোগী চট্টগ্রামের বাইরে গিয়ে থেরাপি নিতে পারে না। অতিদ্রুত রেডিও থেরাপি মেশিনের ব্যবস্থা করে ক্যান্সার আক্রান্ত রোগীদের সেবার পথ সুগম করতে তিনি চট্টগ্রাম সিটি মেয়রের দৃষ্টি আকর্ষণ করেন।

প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন, ক্যান্সার এখন মহামারী রোগের আকার ধারণ করেছে। বাড়ছে ব্রেস্ট ক্যান্সার রোগীর সংখ্যাও। ব্রেস্ট ক্যান্সার থেকে মুক্তি পেতে বিশেষজ্ঞ চিকিৎসকদের উপায় বের করতে হবে।

সচেতনতার মাধ্যমে রোগ নিরাময় সম্ভব মন্তব্য করে তিনি বলেন, অসচেতনতার কারণে মূলত দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয় মানুষ। তাই আমাদের সচেতন হওয়া উচিত। এজন্য চিকিৎসকরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন।

চট্টগ্রাম সিটি করপোরেশন নগরবাসীকে স্বাস্থ্যসেবা দিয়ে থাকে উল্লেখ করে তিনি বলেন, নগরীর বাসিন্দাদের স্বাস্থ্যসেবা দিয়ে থাকি। উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা (ডিপিপি) তৈরি করে রেডিওথেরাপি মেশিন আনার চেষ্টা করবো। সিটি করপোরেশন সেবাধর্মী প্রতিষ্ঠান। তাই এখানে সুলভমূল্যে সেবা পাবে নগরবাসী।

এছাড়া চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের রেডিওথেরাপি মেশিনের জন্য স্বাস্থ্যমন্ত্রী ও সচিবের কাছে মেয়র হিসেবে ডিও লেটার দেবেন বলেও জানান তিনি।

ডাক্তারদের কাছে সাধারণ মানুষের আশা আকাশচুম্বি উল্লেখ করে মেয়র বলেন, অনেক সময় দেখা যায় মানুষ প্রত্যাশা অনুযায়ী সেবা পায় না। এটা আপনাদের নিশ্চিত করতে হবে।

ডাক্তারদের মানবসেবায় এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, আপনাদের মেধা, মনন ও প্রজ্ঞা নিয়ে কোন প্রশ্ন নেই। সেবার মান বৃদ্ধির জন্য আপনারা এগিয়ে আসবেন।

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...