Home / আন্তর্জাতিক / ক্রিসমাসের বার্তা ছিল নম্রতা, সরলতা এবং রহস্য : পোপ

ক্রিসমাসের বার্তা ছিল নম্রতা, সরলতা এবং রহস্য : পোপ

আন্তর্জাতিক ডেস্ক :

বস্তু জগৎ ও এ নিয়ে ভাবনা ছেড়ে বড়দিনের আসল শিক্ষার আলোকে পীড়িত ব্যক্তির সহায়তা, যুদ্ধ ক্লান্ত অভিবাসীদের আশ্রয়, ক্ষুধার্ত ও অন্ধদের সাহায্যে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন পোপ ফ্রান্সিস।
শনিবার বড়দিনের প্রথম প্রহরে ১.২ বিলিয়ন রোমান ক্যাথলিক খ্রিস্টানদের গুরু এ আহ্বান জানান।

তিনি ২০১৩ সালে নির্বাচিত হওয়ার পর চতুর্থবারের মতো এ আহ্বান জানালেন।
পোপ বলেন, আমরা যদি সত্যিকার অর্থে বড়দিনের আয়োজন ও উৎসবে মেতে উঠতে চাই, তাহলে আমাদের একজন নবজাতকের দুর্বল শারীরিক অবস্থা ও তার সরলতা, তার নম্রতা এবং তাকে জড়িয়ে রাখার কাপড় দেখতে হবে। আর এই প্রতীকগুলোই আমাদের ঈশ্বরের পথ দেখাবে। কারণ ঈশ্বর এখানেই বাস করেন।
সেন্ট পিটার্স বাসিলসিয়াতে প্রায় ১০ হাজার রোমান ক্যাথলিক এবং ডজনেরও বেশি কার্ডিনাল ও বিশপ পরিবেষ্টিত মঞ্চ থেকে তিনি বর্তমান ধনী বিশ্বকে বড়দিনের মূল শিক্ষা স্মরণ করিয়ে দেন।
পোপ বলেন, ক্রিসমাসের বার্তা ছিল নম্রতা, সরলতা এবং রহস্য।
তিনি বলেন, ‘আজকের দিনে যীশু যখন জন্ম নেন তখন তিনি কিছু মানুষের দ্বারা পরিত্যাজ্য হয়েছিলেন। আর অনেকেই তাকে গ্রহণ করেছিলেন নিস্পৃহভাবে। বর্তমানেও সে অবস্থা বিরাজমান। আজকের দিনে আমরা নিজেদের নিয়েই বেশি চিন্তা করছি, যীশু বা তার কর্ম ও নির্দেশনা নিয়ে নয়। আজকে বাণিজ্যের আলোয় ঢাকা পড়ছে ঐশ্বরিক আলো আর আমরা নিজেদের উপহার নিয়েই রয়েছি ব্যস্ত, যেখানে প্রান্তিক জনগোষ্ঠী কষ্টে বেঁচে আছে। ‘
আর এই প্রক্রিয়াতেই আজ বড়দিনের আসল বার্তা জিম্মি হয়ে পড়েছে। এ অবস্থার মুক্তি দরকার বলে মনে করেন পোপ।
এদিকে ইতালি পুলিশের হাতে বার্লিন মার্কেটে ট্রাক হামলায় জড়িত সন্দেহে এক ব্যক্তি নিহতের জেরে বড়দিনে ইতালি ও ভাটিকান সিটিতে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। ইউরোপের অন্যান্য গুরত্বপূর্ণ ও বড় শহরগুলোতেও নিরাপত্তা বাড়ানো হয়েছে।

আরডি//এসএমএইচ// ২৫ ডিসেম্বর/ ২০১৬

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...