রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র এবং রাষ্ট্রদ্রোহের অভিযোগে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে ঢাকা সিএমএম আদালতে একটি মামলা হয়েছে। বঙ্গবন্ধু ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি অ্যাডভোকেট মশিউর মালেক বুধবার মামলাটি করেন।

দুপুর সোয়া ১২টার দিকে ঢাকা মহানগর হাকিম আব্দুল্লাহ আল মাসুদের আদালতে মামলার উপর শুনানি শেষে বিচারক পরে আদেশ দেবেন বলে জানিয়েছেন। মামলায় দৈনিক কালের কণ্ঠ পত্রিকার সম্পাদক ও দৈনিক ইত্তেফাকের, পূর্বপশ্চিম ডটবিডির বার্তা সম্পাদক এবং যুক্তরাষ্টের পরশ টিভির বার্তা সম্পাদকসহ সাতজনকে সাক্ষী করা হয়েছে।

মামলায় বলা হয়, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া সম্প্রতি লন্ডনে অবস্থানকালে বিভিন্ন হোটেলে বিভিন্ন দেশের অপশক্তিসহ পলাতক যুদ্ধাপরাধীদের সঙ্গে গোপন বৈঠক করে দেশের বিরুদ্ধে এবং আইনানুগভাবে প্রতিষ্ঠিত বাংলাদেশ সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে। বিশেষ করে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার জন্য আইএসের সঙ্গে ষড়যন্ত্র করেছেন। ওই সম্পর্কে গত ২০ জুলাই যুক্তরাষ্ট্রে কিছু গণমাধ্যমে এবং গত ২৭ জুলাই ও ২৮ জুলাই বাংলাদেশের সংবাদপত্রে প্রতিবেদন প্রকাশিত হয়েছে। মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করা হয়েছে।