Home / আন্তর্জাতিক / গাড়ি চালানোর অনুমতি পাচ্ছে সৌদি নারীরা

গাড়ি চালানোর অনুমতি পাচ্ছে সৌদি নারীরা

আন্তর্জাতিক ডেস্ক :
সৌদি আরবের ইতিহাসে প্রথমবারের মতো নারীরা গাড়ি চালানোর অনুমতি পেতে যাচ্ছে। সৌদি বাদশাহ সালমান এ সংক্রান্ত একটি ডিক্রি জারি করেছেন বলে বুধবার সৌদি গণমাধ্যম জানিয়েছে।

সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, মন্ত্রীদের আগামী ৩০ দিনের মধ্যে এ সংক্রান্ত একটি প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। ২০১৮ সালের জুন মাস থেকে এ আদেশ কার্যকর হবে।

সৌদি আরব হচ্ছে বিশ্বের একমাত্র দেশ যেখানে নারীদের গাড়ি চালানোর অনুমতি নেই। চলতি ব্যবস্থায় কেবলমাত্র পুরুষদের ড্রাইভিং লাইসেন্স দেওয়া হয়। কোনো নারীকে গাড়ি চালানো অবস্থায় পেলে তাকে গ্রেপ্তার ও জরিমানা করা হয়। আর এ কারণে অনেক পরিবারকে নারীদের যাতায়াতের জন্য আলাদা করে গাড়ি চালক রাখতে হয়।

নারীদের গাড়ি চালানোর অনুমতি দেওয়ার দাবিতে মানবাধিকার সংগঠনগুলো দীর্ঘদিন ধরে সোচ্চার । গাড়ি চালানোর অভিযোগে অনেক নারীকে কারাগারেও যেতে হয়েছে।

যুক্তরাষ্ট্রে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত প্রিন্স খালেদ বিন সালমান এক প্রতিক্রিয়ায় বলেছেন, ‘এটা ঐতিহাসি এবং অনেক বড় একটি দিন। সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত।’

সৌদি সরকারের নতুন এই উদ্যোগকে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র স্বাগত জানিয়েছে। এক বিবৃতিতে হোয়াইট হাউজ বলেছে, ‘সৌদি সমাজ ও অর্থনীতিকে শক্তিশালী করতে এ ধরণের পুর্নগঠণমূলক কাজ ও সৌদি ভিশন ২০৩০ বাস্তবায়নে আমরা আমাদের সমর্থণ অব্যাহত রাখব।’
কাওছার আক্তার মুক্তা // এসএমএইচ// বুধবার, ২৭ সেপ্টেম্বর ২০১৭। ১২ আশ্বিন ১৪২৪

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...