Home / অর্থ-বাণিজ্য / গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত বহাল

গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত বহাল

নিজস্ব প্রতিবেদক : 
গ্যাসের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত স্থগিত ঘোষণা সংক্রান্ত হাইকোর্টের আদেশ স্থগিত করে রায় দিয়েছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চেম্বার জজ আদালত। একই সঙ্গে ওই সিদ্ধান্ত কেন বেআইনি ঘোষণা করা হবে না এ সংক্রান্ত রুল ৩১ শে জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি করতে বিচারপতি জিনাত আরার নেতৃত্বাধীন ডিভিশনকে নির্দেশ দেয়া হয়েছে।

আপিল বিভাগ বলেছে, এই রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত গ্যাসের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্ট যে আদেশ দিয়েছিলো তা স্থগিত থাকবে।

প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচার পতির বেঞ্চ আজ সোমবার এ আদেশ দেন।

আদালতে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) পক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও রিট আবেদনের পক্ষে অ্যাডভোকেট সুব্রত চৌধুরী শুনানি করেন।

সুব্রত চৌধুরী বলেন, হাইকোর্টের আদেশ স্থগিত থাকবে তবে রুল নিষ্পত্তি করার নির্দেশ দেওয়া হয়েছে।

গত ২৩ ফেব্রুয়ারি বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গৃহস্থালিতে ও গাড়িতে জ্বালানি হিসেবে ব্যবহৃত গ্যাসের দাম বাড়িয়ে গণবিজ্ঞপ্তি দেয়। সেখানে বলা হয়, আবাসিক গ্রাহকদের আগামী ১ মার্চ থেকে এক চুলার জন্য মাসে ৭৫০ টাকা এবং দুই চুলার জন্য ৮০০ টাকা দিতে হবে। আর দ্বিতীয় ধাপে ১ জুন থেকে এক চুলার জন্য মাসিক বিল ৯০০ টাকা এবং দুই চুলার জন্য ৯৫০ টাকা হবে। পাশাপাশি যানবাহনে জ্বালানি হিসেবে ব্যবহৃত রূপান্তরিত প্রাকৃতিক গ্যাসের (সিএনজি) দাম ১ মার্চ থেকে প্রতি ঘনমিটারে ৩৮ টাকা এবং ১ জুন থেকে ৪০ টাকা হবে। পাশাপাশি বিদ্যুৎ উৎপাদন, সার, শিল্প ও বাণিজ্যিক খাতেও গ্যাসের দাম দুই ধাপে ৫ থেকে ৫০ শতাংশ পর্যন্ত বাড়ানোর ঘোষণা দেওয়া হয় ওই গণবিজ্ঞপ্তিতে।

যদিও বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইনের ৩৪ ধারায় স্পষ্ট করে উল্লেখ রয়েছে, জ্বালানি মূল্যের পরিবর্তনসহ অন্য কোনো পরিবর্তন না ঘটলে কমিশন নির্ধারিত ট্যারিফ কোনো অর্থবছরে একবারের বেশি দাম বৃদ্ধি করা যাবে না। এই গণবিজ্ঞপ্তিতে ওই আইনের ব্যত্যয় ঘটানো হয়েছে অভিযোগ করে এর ক্যাবের আবেদনে সাড়া দিয়ে ২৮ ফেব্রুয়ারি দ্বিতীয় ধাপে গ্যাসের দাম বৃদ্ধির সিদ্ধান্তের কার্যকারিতা স্থগিত করেছিল হাইকোর্ট। সেই সঙ্গে ‘আইনের ব্যত্যয় ঘটিয়ে’ দেওয়া ওই গণবিজ্ঞপ্তি কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করে আদালত। ভোক্তা অধিকারকর্মীরা ছাড়াও বিভিন্ন রাজনৈতিক দল ও ব্যবসায়ী সংগঠন গ্যাসের দাম বৃদ্ধির এই সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়েছে। ঢাকায় হরতাল করেছে বাম দলগুলো।

এদিকে গত মঙ্গলবার এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) হাইকোর্টের আদেশের বিরুদ্ধে লিভ টু আপিল আবেদন করেন। চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ওই আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্টের আদেশ সোমবার পর্যন্ত স্থগিত করেন। বিইআরসির পক্ষে আদালতে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, রিটকারী সংস্থা কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) পক্ষে ছিলেন আইনজীবী সুব্রত চৌধুরী ও মোহাম্মদ সাইফুল আলম।
মুক্তা // এসএমএইচ // সোমবার, ৫ জুন ২০১৭

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...