Home / জেলা সংবাদ / চট্টগ্রামে রমজান উপলক্ষে ছোলা ও চিনির দাম বেঁধে দিল প্রশাসন

চট্টগ্রামে রমজান উপলক্ষে ছোলা ও চিনির দাম বেঁধে দিল প্রশাসন

চট্টগ্রাম প্রতিনিধি :
রমজান উপলক্ষে ছোলা-চিনির পাইকারি ও খুচরা পর্যায়ে দাম নির্ধারণ করে দিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন। গত বৃহস্পতিবার বিকেলে চট্টগ্রাম জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আমদানিকারক, পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের সঙ্গে এক সভায় আলোচনার মাধ্যমে পণ্য দুটির দাম নির্ধারণ করা হয়েছে।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, নগরের বৃহত্তম পাইকারি বাজার খাতুনগঞ্জে প্রতি কেজি ছোলা পাইকারি পর্যায়ে ৭৫ থেকে ৮০ টাকা এবং খুচরা পর্যায়ে ৮০ থেকে ৮৫ টাকায় বিক্রি হবে। প্রতি কেজি চিনি বিক্রি হবে পাইকারি পর্যায়ে ৫৮ থেকে ৬০ টাকায় এবং খুচরা পর্যায়ে ৬২ থেকে ৬৩ টাকায়।

সভা শেষে চট্টগ্রাম জেলা প্রশাসক সামসুল আরেফিন সাংবাদিকদের বলেন, আমদানিকারক ও ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে রমজানের অন্যতম দুটি পণ্য ছোলা-চিনির পাইকারি ও খুচরা মূল্য নির্ধারণ করা হয়েছে। গতকাল শুক্রবার থেকেই এ দাম কার্যকর হওয়ার কথা ছিল।

জেলা প্রশাসক বলেন, ঈদ পর্যন্ত এই দামে বিক্রি করতে হবে। যারা জেলা প্রশাসনের নির্ধারিত দামে বিক্রি করবে না তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। জেলা প্রশাসনের পাঁচটি দল নিয়মিত বাজার তদারকি করবে।

জেলা প্রশাসক জানান, কেবল ছোলা-চিনি নয়, কাঁচা পণ্য (বেগুন, কাঁচা মরিচ) এবং কাপড়ের বাজার স্থিতিশীল রাখতেও ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানানো হয়েছে। তিনি বলেন, ‘আমরা সকালে কাপড় ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করেছি। কাপড় ব্যবসায়ীরা অনিয়ম করছে কি না তা তদারকি করা এবং অতি মুনাফা, ক্রয় রসিদ ও অভিযোগ বাক্স রাখার সিদ্ধান্ত হয়েছে। ব্যবসায়ীদের সঙ্গে আলাপ করেই এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ’

চট্টগ্রাম চেম্বার সভাপতি এবং চট্টগ্রামে সিটি ও মেঘনা গ্রুপের পণ্যের ডিলার মাহবুবুল আলম, ভোগ্যপণ্যের আমদানিকারক বিএসএম গ্রুপের কর্ণধার আবুল বশর চৌধুরী, মীর গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও এস আলম গ্রুপের চিনির একমাত্র ডিলার আবদুস সালাম এবং বিভিন্ন আড়তদার, পাইকারি ও খুচরা ব্যবসায়ীরা সভায় বক্তব্য দেন।

রমজান উপলক্ষে নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ ও মূল্য স্থিতিশীল রাখতে বাজার তদারকি এবং কার্যকর ব্যবস্থা নেওয়ার বিষয়ে নিয়মিত বৈঠকের অংশ হিসেবে এই মতবিনিময় সভার আয়োজন করে চট্টগ্রাম জেলা প্রশাসন। এতে ব্যবসায়ী নেতা, আমদানিকারক, পাইকারি ব্যবসায়ীরা উপস্থিত ছিল।
মুক্তা // এসএমএইচ //মে ০৬, ২০১৭

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...