রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের জন্য চট্টগ্রাম থেকে কক্সবাজারের পথে যাত্রা শুরু করেছেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া।

আজ রোববার দুপুর সোয়া ১২টার দিকে চট্টগ্রাম সার্কিট হাউস থেকে কক্সবাজারের উদ্দেশে খালেদা জিয়ার গাড়িবহর রওনা হয়। আজ তিনি সার্কিট হাউসে অবস্থান করবেন। আগামীকাল সোমবার সকালে সাবেক প্রধানমন্ত্রী রোহিঙ্গা ক্যাম্পে পরিদর্শন করবেন এবং ত্রাণ বিতরণ করবেন।

গতকাল সকালে ঢাকা থেকে কক্সবাজারের উদ্দেশে রওনা দেন খালেদা জিয়া। পথে ফেনী ও সীতাকুণ্ডে তাঁর গাড়িবহরে হামলা চালানো হয়। এতে সংবাদমাধ্যমের গাড়িও হামলার শিকার হয়।

২০১২ সালের পর দলীয় প্রধানের চট্টগ্রাম আগমনে উদ্দীপিত বিএনপির নেতাকর্মীরা। নগর ছাত্রদলের নেতাকর্মীরা খালেদা জিয়াকে মোটরসাইকেল বহর নিয়ে চট্টগ্রাম সিটি গেট এলাকায় স্বাগত জানায়। পথে-পথে ও বিভিন্ন স্থানে নেতাকর্মীরা স্বাগত জানান দলীয় চেয়ারপারসনকে। ব্যানার-ফেস্টুনসহ পোস্টারে ছেয়ে যায় বন্দরনগরী।

গত ২৫ আগস্টের পর থেকে এখন পর্যন্ত প্রায় ছয় লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। প্রতিদিন নতুন করে বাংলাদেশ সীমান্তে এসে ভিড় করছে রোহিঙ্গা সদস্যরা। এ ঘটনাকে ‘জাতিগত নিধনের ধ্রুপদি’ উদাহরণ হিসেবে আখ্যা দিয়েছে জাতিসংঘ।

বাংলাদেশে অবস্থানকারী রোহিঙ্গার সংখ্যা এরই মধ্যে ১১ লাখ ছাড়িয়ে গেছে। তাদের বেশির ভাগই ক্যাম্পে বসবাস করছে। এতে এক মানবিক বিপর্যয়কর পরিস্থিতি তৈরি হয়েছে।

 এসএমএইচ//   রোববার ২৯ অক্টোবর ২০১৭ ১৪ কার্তিক ১৪২৪