Home / আন্তর্জাতিক / চ্যান্সারি ভবন উদ্বোধনে প্রধানমন্ত্রী, ‘জাপানে এটাই বাংলাদেশ’

চ্যান্সারি ভবন উদ্বোধনে প্রধানমন্ত্রী, ‘জাপানে এটাই বাংলাদেশ’

চট্টগ্রাম, ২৮ মে (অনলাইনবার্তা): জাপানের রাজধানী টোকিওতে বাংলাদেশ দূতাবাসের অত্যাধুনিক নকশার নতুন চ্যান্সারি ভবন উদ্বোধন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘জাপানে এটাই বাংলাদেশ’।

শনিবার (২৮ মে) স্থানীয় সময় বিকেল ৫টায় এ ভবনের উদ্বোধন করেন তিনি। ৭১৪ স্কয়ার মিটারের ওপর অত্যাধুনিক নকশায় চারতলা বিশিষ্ট চ্যান্সারি ভবনটি নির্মাণ করেছে জাপানেরই ‘মোরামোতো কর্পোরেশন’। এর পরামর্শক ছিল ‘কে পার্টনার্স আর্কিটেক্ট’।

প্রধানমন্ত্রী এ দু’টি প্রতিষ্ঠান ও জাপানসহ চ্যান্সারি ভবন নির্মাণে সহযোগিতার জন্য সবাইকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে বলেন, জাপানে এটাই বাংলাদেশ। এই সুন্দর ভবনটি হবে জাপান-বাংলাদেশ বন্ধুত্বের প্রতীক।

তিনি বলেন, জাপানের সঙ্গে বাংলাদেশের ব্যবসায়িক ও বাণিজ্যিক সম্পর্ক দৃঢ় রয়েছে। এটা আরও দৃঢ়তর হবে।

প্রধানমন্ত্রীর সঙ্গে সফরে যাওয়া ব্যবসায়ী প্রতিনিধি দলের মাধ্যমেও দু’দেশের ব্যবসায়িক ও বাণিজ্যিক সম্পর্ক আরও সংহত হওয়ার সুযোগ রয়েছে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, মহান মুক্তিযুদ্ধে জাপান আমাদের পাশে দাঁড়িয়েছিলো। যুদ্ধবিধ্বস্ত দেশ গড়তে জাপানের সহযোগিতার কথা বাংলাদেশ চিরকাল স্মরণ করবে।

জাপানকে অকৃত্রিম বন্ধু উল্লেখ করে তিনি বলেন, যারা আমাদের সংকটকালে পাশে দাঁড়িয়েছে তাদের কথা আমরা কোনোদিনই ভুলে যেতে পারি না।

বাংলাদেশের উন্নয়নে জাপানের সহযোগিতা অব্যাহত রয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমাদের যমুনা নদীর ওপর নির্মিত বঙ্গবন্ধু সেতু, রূপসা সেতু নির্মাণ জাপানের সহযোগিতায় হয়েছে। পদ্মাসেতু নির্মাণের অর্থায়নেও জাপান প্রথম এগিয়ে আসে, পরে বিভিন্ন জটিলতার কারণে কারও সহায়তা ছাড়াই বাংলাদেশ নিজস্ব অর্থায়নে এই সেতু করছে।

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...