Home / অর্থ-বাণিজ্য / জঙ্গি অর্থায়ন: সিঙ্গাপুরে বিচারের মুখে ৬ বাংলাদেশি

জঙ্গি অর্থায়ন: সিঙ্গাপুরে বিচারের মুখে ৬ বাংলাদেশি

চট্টগ্রাম, ২৭ মে (অনলাইনবার্তা): গতমাসে আটক ছয় বাংলাদেশিকে জঙ্গিবাদে মদদ দেওয়ার অভিযোগে অভিযুক্ত করেছে সিঙ্গাপুরের আদালত।

চ্যানেল নিউজ এশিয়ার এক প্রতিবেদনে বলা হয়, শুক্রবার এই ছয়জনকে আদালতে হাজির করা হলে তাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়।

এর মধ্য দিয়ে দেশটির সন্ত্রাসবিরোধী আইনে প্রথম কেউ বিচারের মুখোমুখি হতে যাচ্ছেন।

এই ছয় বাংলাদেশি হলেন- মিজানুর রহমান (৩১), লিয়াকত আলী মামুন (২৯), রুবেল মিয়া (২৬), দৌলতুজ্জামান (৩৪), মো. জাবেদ কায়সার হাজি নুরুল ইসলাম সওদাগর (৩০) ও ইসমাইল হাওলাদার সোহেল (২৯)।

স্ট্রেইটস টাইমস জানিয়েছে,  শুক্রবার দুপুরে কড়া পাহারার মধ্যে আর্মার্ড ট্রাকে করে ওই ছয়জনকে আলাদা গাড়িতে আদালতে নিয়ে যাওয়া হয়।

তাদের বিরুদ্ধে জঙ্গি কর্মকাণ্ডের জন্য ‘অর্থ সংগ্রহ ও সরবরাহের’ অভিযোগ আনা হয়েছে। এছাড়া রুবেল ও জাবেদের বিরুদ্ধে একই আইনের অন্য একটি ধারায় জঙ্গি কর্মকাণ্ডের সরঞ্জাম রাখার অভিযোগ এনেছে সিঙ্গাপুরের পুলিশ।

দেশটির সংবাদমাধ্যমের খবরে বলা হচ্ছে, এই বাংলাদেশিরা নিজেদের ‘ইসলামিক স্টেট ইন বাংলাদেশ (আইএসবি)’ নামে এক গোপন সংগঠনের সদস্য বলে দাবি করেছেন। তারা পুলিশকে বলেছেন, দেশে ফিরে সন্ত্রাসী হামলা চালানোরও পরিকল্পনায় ছিলেন তারা।

গত এপ্রিলে ওই ছয়জনের সঙ্গে সোহাগ ইব্রাহিম (২৭),শরিফুল ইসলাম (২৭) নামে আরও দুজনকে গ্রেপ্তার করে সিঙ্গাপুরের পুলিশ। তবে সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয়  মে মাসের শুরুতে এক বিবৃতিতে গ্রেপ্তারের খবর প্রকাশ করে।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, আট বাংলাদেশিকে গ্রেপ্তারের পর সিঙ্গাপুরের পুলিশ তাদের ঔপনিবেশিক আমলে তৈরি ‘অভ্যন্তরীণ নিরাপত্তা আইনে’ গ্র্রেপ্তার দেখায়। ওই আইনে দীর্ঘদিন বিনা বিচারে আটকে রাখার সুযোগ রয়েছে।

শুক্রবার ছয়জনকে আদালতে হাজির করা হলে তাদের মধ্যে পাঁচজন দোভাষীর সহায়তা নিয়ে বাংলায় বলেন, তারা আদালতের কাছে দোষ স্বীকার করতে চান।

আগামী মঙ্গলবার এ মামলার শুনানিতে তারা দোষ স্বীকার করে জবানবন্দি দিতে পারেন বলে চ্যানেল নিউজ এশিয়ার খবরে বলা হয়।

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...