Home / জেলা সংবাদ / জঙ্গি প্রসঙ্গে নীরব থাকলে ইতিহাস ক্ষমা করবে না: শামসুজ্জামান খান

জঙ্গি প্রসঙ্গে নীরব থাকলে ইতিহাস ক্ষমা করবে না: শামসুজ্জামান খান

চট্টগ্রাম, ১৭ জুলাই (অনলাইনবার্তা): জঙ্গি-সন্ত্রাসীদের রুখতে সমাজের সর্বস্তরে যে গণজাগরণ হচ্ছে তাতে সাহিত্য-সংস্কৃতিকর্মীরা অংশ না নিয়ে নীরব থাকলে ইতিহাস ক্ষমা করবেন না বলে মন্তব্য করেছেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান।

শনিবার চট্টগ্রাম সফরকালে  একান্ত সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন।

ভাষা আন্দোলন, দাঙ্গা, সাম্প্রদায়িকতা, মৌলবাদ, যুদ্ধবিগ্রহ থেকে শুরু করে রাজাকারবিরোধী জনমত গড়তে অতীতে সাহিত্য-সংস্কৃতিকর্মীরা গৌরবোজ্জ্বল ভূমিকা রেখেছেন জানিয়ে খ্যাতিমান এ মনীষা বলেন, ‘আমাদের গণসংগীত, ছড়া, কবিতা, নাটক, চলচ্চিত্র থেকে শুরু করে সাহিত্য-সংস্কৃতির এমন কোনো জগত নেই যেখান থেকে অন্যায়ের, শোষণের প্রতিবাদ হয়নি। ভাষা-আন্দোলন আর মুক্তিযুদ্ধে মানুষকে উজ্জীবিত করতে, নতুন প্রজন্মের মধ্যে দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দিতে কাজ করেছেন আমাদের সৃজন ও মননশীল লেখক-শিল্পীরা।’

বর্তমানে ধর্মের নামে অধর্মের কাজ যারা করছে তাদের প্রতিহত করার তাগিদ দিয়ে বাংলা একাডেমির মহাপরিচালক বলেন, সর্বশক্তি নিয়ে সাহিত্য-সংস্কৃতিকর্মীদের কাজ করতে হবে। এটি সামাজিক দায়িত্ব। মানবিক দায়িত্ব। এ দায়িত্ব পালনের চুল পরিমাণ ত্রুটি হলে একটা সময় আসবে ধিকৃত হবে। আমাদের কবি, সাহিত্যিক, শিল্পীসহ সবাইকে রেখা, লেখা আর কথায় জঙ্গিবাদের মুখোশ উন্মোচন করে জনসচেতনতা সৃষ্টি  করতে হবে। দেশবাসীকে সাহস জোগাতে হবে। রক্তে শিহরণ জাগাতে হবে।

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...