Home / টপ নিউজ / জিয়ার ৩৬তম শাহাদতবার্ষিকী আজ

জিয়ার ৩৬তম শাহাদতবার্ষিকী আজ

চট্টগ্রাম, ৩০ মে (অনলাইনর্বাতা): বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৬তম শাহাদতবার্ষিকী আজ। ১৯৮১ সালের ৩০ মে ভোরে চট্টগ্রাম সার্কিট হাউসে বিপথগামী কিছু সেনা সদস্যের হাতে নির্মমভাবে নিহত হন তিনি। এরপর থেকে বিএনপি ও এর অঙ্গ-সংগঠনগুলো দিনটিকে জিয়াউর রহমানের শাহাদতবার্ষিকী হিসেবে পালন করে আসছে। দিবসটি পালনের জন্য বিএনপি কর্মসূচি ঘোষণা করেছে। এরই মধ্যে আলোচনা সভার মধ্য দিয়ে কর্মসূচি শুরু হয়েছে।  জিয়াউর রহমানের শাহাদতবার্ষিকী উপলক্ষে আজ সকাল ৬টায় কেন্দ্রীয় কার্যালয়সহ সারা দেশের দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। কালো ব্যাজ ধারণ করবেন নেতাকর্মীরা। কেন্দ্রীয় নেতাদের সঙ্গে নিয়ে সকাল ১০টায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া শেরেবাংলা নগরে জিয়ার মাজারে শ্রদ্ধা নিবেদন, ফাতেহা পাঠ করবেন। মাজার প্রাঙ্গণে ওলামা দলের উদ্যোগে দোয়া মাহফিল ও ড্যাবের উদ্যোগে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির উদ্বোধন করবেন তিনি। এছাড়া ড্যাবের উদ্যোগে সকাল থেকে নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মেডিকেল ক্যাম্প ও বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান করা হবে।

সকালে জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধা নিবেদন শেষে রাজধানীতে তিন দিনব্যাপী দুস্থদের মাঝে খাবার বিতরণ কর্মসূচি উদ্বোধন করবেন খালেদা জিয়া।

১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার হিসেবে জিয়াউর রহমানের ভূমিকা অবিস্মরণীয়। মুক্তিযুদ্ধে তিনি ‘জেড ফোর্সে’র অধিনায়ক ছিলেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেনাবাহিনীর একাংশের অভ্যুত্থানে নির্মমভাবে নিহত হওয়ার পর জিয়াউর রহমান সেনাপ্রধান নিযুক্ত হন। একই বছরের ৩ নভেম্বর সিপাহি-জনতার অপর এক অভ্যুত্থানের পর ৭ নভেম্বর তিনি প্রধান সামরিক আইন প্রশাসক হিসেবে রাষ্ট্র ক্ষমতায় বসেন।

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...