Home / আধ্যাত্মিক / ঝিনাইদহে পুরোহিতকে গলা কেটে হত্যা

ঝিনাইদহে পুরোহিতকে গলা কেটে হত্যা

চট্টগ্রাম, ৭ জুন (অনলাইনবার্তা): ঝিনাইদহ সদর উপজেলায় এক মন্দিরের পুরোহিতকে গলা কেটে হত্যা করেছে মোটরসাইকেলে আসা তিন যুবক।

সাম্প্রতিক সময়ের বিভিন্ন হত্যাকাণ্ডের ধরনের সঙ্গে মিল থাকায় এ ঘটনার পেছনেও জঙ্গিদের হাত থাকতে পারে বলে সন্দেহ করছেন সহকারী পুলিশ সুপার গোপীনাথ কানজিলাল।

নিহত অনন্ত গোপাল গাঙ্গুলি (৬৫) নলডাঙ্গা মন্দিরের পুরোহিত ছিলেন। মঙ্গলবার সকাল ৯টার পর করাতিপাড়ার বাড়ি থেকে সাইকেলে করে মন্দিরে যাওয়ার সময় মহিষাডাঙ্গা গ্রামে মাঠের ভেতরে আক্রান্ত হন তিনি।

সহকারী পুলিশ সুপার জানান, মোটর সাইকেলে করে আসা তিনজন পুরোহিতের ওপর হামলা করে। তারা প্রথমে  বাঁশ দিয়ে মাথায় আঘাত করে। জবাই করে হত্যার পর মোটর সাইকেলে করে চলে যায়।

“ঘটনা দেখে মনে হচ্ছে জঙ্গিরা এর সঙ্গে জড়িত থাকতে পারে।”

চলতি বছর জানুয়ারিতে এই ঝিনাইদহ সদরেই বালেখাল বাজারে এক সমির আলি নামের এক হোমিওপ্যাথ চিকিৎসককে হত্যা করা হয়।

তিনি ‘ধর্মান্তরিত হয়ে’ খ্রিস্টান ধর্ম প্রচারে কাজ করছিলেন দাবি করে স্থানীয় চার্চের কয়েকজন সে সময় বলছিলেন, ওই কারণেই ‘জঙ্গিরা’ তাকে হত্যা করেছে।

মধ্যপ্রাচ্যের জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট সমির হত্যার দায় স্বীকার করেছে বলেও সে সময় খবর আসে।

গত দুই বছরে এভাবে একের পর এক হত্যাকাণ্ডে জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগ এসেছে, খুন হয়েছেন সাম্প্রদায়িকতাবিরোধী লেখক, ব্লগার, প্রকাশক; ধর্মীয় সংখ্যালঘু ও ভিন্ন মতাবলম্বীরও হামলার শিকার হয়েছেন।

গত তিন দিনের মধ্যে আরও দুটি ঘটনা ঘটেছে, যেখানে জঙ্গি সংশ্লিষ্টতার সন্দেহ করা হচ্ছে অথবা জঙ্গিদের দায় স্বীকারের খবর এসেছে।

গত দুই বছরে দেশের বিভিন্ন স্থানে ধর্মীয় সংখ্যালঘুদের ওপর আরও কিছু ঘটনায় দেশি জঙ্গিগোষ্ঠীর জড়িত থাকার কথা বলে আসছে আইনশৃঙ্খলা বাহিনী। এর মধ্যে অধিকাংশ ঘটনাই ঘটেছে দেশের উত্তর-পশ্চিম অঞ্চলে।

গত ১৪ মে বান্দরবানের নাইক্ষ্যংছড়ির চাকপাড়া বৌদ্ধ বিহারের অধ্যক্ষ মং শৈ উ-কে গলা কেটে হত্যা করা হয়। ওই ঘটনাতেও আইএস এর দায় স্বীকারের খবর এসেছে।

এর আগে গত ২১ ফেব্রুয়ারি সকালে পঞ্চগড়ের দেবীগঞ্জে করতোয়া নদীর পশ্চিম পাড়ের সন্তগৌরীয় মঠের অধ্যক্ষ যজ্ঞেশ্বর রায়কে (৫০) গলা কেটে হত্যা করা হয়।

ওই ঘটনাতেও ব্যবহার করা হয় মোটরসাইকেল, অংশ নেয় তিনজন। কয়েকজনকে গ্রেপ্তারের পর পুলিশ জানিয়েছে, জেএমবির জঙ্গিরাই ওই হত্যাকাণ্ড ঘটায়।

২২ মার্চ সকালে কুড়িগ্রাম পৌরসভার গাড়িয়ালপাড়ার ধর্মান্তরিত মুক্তিযোদ্ধা হোসেন আলীকে তার বাড়ির কাছে গলা কেটে হত্যা করে মোটরসাইকেলে আসা তিনজন।

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...