Home / খেলা / টস হেরে ব্যাটিংয়ে নামছে মাশরাফিরা

টস হেরে ব্যাটিংয়ে নামছে মাশরাফিরা

স্পোর্টস ডেস্ক:

টেস্ট সিরিজের শেষ ম্যাচে দারুণ জয়। ১-১ এ প্রথমবারের মতো শ্রীলঙ্কার সাথে ড্র। এবার শুরু ওয়ানডে সিরিজ। ডাম্বুলায় তিন ম্যাচের সিরিজের প্রথমটি শুরু হলো বলে। দারুণ গুরুত্বপূর্ণ এই সিরিজের প্রথম ম্যাচে টস ভাগ্যটা অবশ্য মাশরাফি বিন মুর্তজার পক্ষে থাকল না। জিতলেন প্রতিপক্ষ অধিনায়ক। বাংলাদেশকে তাই ঠিক তিনটায় আগে ব্যাট করতে নামতে হচ্ছে। এই মাঠে রান একটু কম হয়। তবে মাশরাফি টস হারলেও অখুশি নন। কারণ, টস জিতলে আগে ব্যাট করার সিদ্ধান্তই নিতেন তিনি। শ্রীলঙ্কা সফরেই মাঝে দারুণ বিতর্কে দল এলোমেলো হয়ে পড়েছিল। একটি জয় এবং মাশরাফির দলে যাগ দেওয়া সেই বিতর্ক ঠেলেছে দূরে। এখন প্রশ্ন, প্রথম ম্যাচেই লঙ্কান সিংহদের বিপক্ষে তাদেরই ডেরায় সত্যিকারের টাইগারের মতো ঝাঁপাতে পারবেন তো টাইগার খেলোয়াড়রা?

বাংলাদেশ এই ম্যাচের আগ পর্যন্ত খেলেছে ৩২১টি ওয়ানডে ম্যাচ। শুরুটা ১৯৮৬ সালে। দীর্ঘ পথযাত্রায় তারা ১০১টি ম্যাচ জিতেছে। হেরেছে ২১৬টিতে। ফল হয়নি ৪টির। দলীয় সর্বোচ্চ রান ৩২৯। শ্রীলঙ্কার বিপক্ষে টাইগাররা খেলেছে মোট ৩৮টি ম্যাচ। ম্যাচের হিসেবে অনেক হলেও জয় মাত্র ৪টিতে। বাকি ৩৩ ম্যাচে হার, ১টিতে ফল নেই। শেষ ৫ ম্যাচেই বাংলাদেশের হার। কিন্তু ২০১৩ সালে লঙ্কার হাম্বানটোটায় ৩ উইকেটে ম্যাচ জিতে সিরিজ ১-১ এ ড্র করেছিল টাইগাররা। শ্রীলঙ্কায় শেষ ম্যাচে জয়ের সাথে আছে মাত্র কদিন আগে শ্রীলঙ্কার মাটিতে শ্রীলঙ্কাকে টেস্টে হারানোর প্রেরণাও।

২০১৯ বিশ্বকাপ ও বিশ্ব র‍্যাঙ্কিংয়ের হিসেবে বাংলাদেশের জন্য দারুণ গুরুত্বপূর্ণ এই ম্যাচ। সিরিজটা ৩-০ তে জিততে পারলে বিশ্ব র‍্যাঙ্কিংয়ের ৭ থেকে ৬ এ চলে আসবে তারা। আর একই ব্যবধানে হারলে সাত থেকে আটে নেমে যেতে হবে। তাতে পরবর্তী বিশ্বকাপে সরাসরি খেলা নিয়ে একটা শঙ্কা তৈরি হবে। এখন বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ৬ এ শ্রীলঙ্কা। তাদের হটিয়ে জায়গা দখলের সুযোগও আছে খুব। কলম্বোতে টেস্ট হেরে গোটা দেশের সমালোচনার মুখে পড়েছে শ্রীলঙ্কা দল। অধিনায়ক উপুল থারাঙ্গার দলের জন্য ওয়ানডে সিরিজটা তাই আরো বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

বাংলাদেশ দলটা অবশ্য ভালো অবস্থায় আছে। নানা বিতর্ক কাটিয়ে একটি জয় তাদের একজোট করেছে। সাথে মাশরাফির সীমিত ওভারের নেতৃত্ব দিতে লঙ্কার মাটিতে উপস্থিতি টাইগারদের উজ্জীবিতই করছে। দলের ব্যাটিং-বোলিং ফর্মে আছে। এখন দেখা যাক আবার ওয়ানডেতে জয়ের ধারায় ফিরতে পারে কি না টাইগাররা।

বাংলাদেশ একাদশ : মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, সাব্বির রহমান, মুশফিকুর রহীম, মোসাদ্দেক হোসেন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শুভাগত হোম।

সাব্বির//এসএমএইচ //মার্চ২৫২০১৭

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...