Home / তথ্য প্রযুক্তি / ঢাকায় এলো মোটরবাইক শেয়ারের অ্যাপ

ঢাকায় এলো মোটরবাইক শেয়ারের অ্যাপ

চট্টগ্রাম, ৮ মে (অনলাইনবার্তা):  রাজধানী ঢাকা মানেই তীব্র যানজটের নগরী। এই মহানগরীতে স্বাচ্ছন্দে চলাফেরার বাহন মোটরবাইক। দু’চাকার এই বাহনটি ব্যবহারেরও সাধ্য নেই সবার। ব্যক্তিগত মোটরবাইক শেয়ার করে গন্তব্যে পৌঁছাতে এলো একটি অ্যাপ্লিকেশন, এতে স্বপ্ল খরচে বাইকার ও রাইডার দু’জনেই উপকৃত হবেন!

‘ডাটাভক্সসেল’ ঢাকাবাসীকে পরিবহন সুবিধা দেওয়ার জন্য মহানগরীর ৪ লাখেরও বেশি ব্যক্তিগত মোটরসাইকেল দিয়ে প্রতিদিন প্রায় দ্বিগুণ যাত্রী পরিবহন করার সুযোগ করে দিয়েছে।

ডাটাভক্সসেল লিমিটেড নতুন পরিকল্পনার অংশ হিসেবে নিয়ে এসেছে ‘স্যাম’ (শেয়ার এ মোটরসাইকেল)। স্যাম অত্যন্ত সাশ্রয়ী খরচে দ্রুত, নিরাপদ এবং আরামদায়কভাবে যাত্রীদের তাদের গন্তব্যে পৌঁছে দিতে সাহায্য করবে বলে মনে করছেন উদ্যেক্তারা।

যুক্তরাষ্ট্রে বসবাসরত কিছু বাংলাদেশি ও ভারতীয় প্রকৌশলীদের দ্বারা তৈরি ‘স্যাম’ অ্যাপসটি রাইডারের (যাত্রী) সাথে বাইকারের (ব্যক্তিগত মোটরসাইকেলের মালিক) সংযোগ করিয়ে দেবে। বাইকার ও রাইডার স্যাম অ্যাপ্লিকেশন ব্যবহার করে একই গন্তব্যে পৌঁছাতে পারবেন। যাত্রীরা তাদের টাকাও পরিশোধ করতে পারবেন এই অ্যাপের মাধ্যমে।

শনিবার (০৭ মে) রাজধানীর একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

অ্যাপটি ব্যবহারের পদ্ধতি সম্পর্কে জানানো হয়, যাত্রীকে তার অ্যানড্রয়েড ডিভাইসে রাইডার অ্যাপটি ইনস্টল করতে হবে। ঠিক একইভাবে বাইকার্সও অ্যাপসটি অ্যানড্রয়েড ডিভাইসে ইনস্টল করবেন। ইনস্টলের পর বাইকার ও রাইডার লগ ইন করে রাইডার তার যাত্রার জন্য একটি অনুরোধ পাঠাতে পারবে, যা রাইডারের দুই কিলোমিটার এরিয়ার মধ্যে অবস্থিত সব বাইকারের কাছে পৌঁছে যাবে। একই গন্তব্য অভিমুখী বাইকার রাইডারের অনুরোধটি গ্রহণ করতে পারবেন এবং এগিয়ে গিয়ে বাইকে রাইডারকে তুলে নিবেন।

মাইলেজ মিটারটি দূরত্ব নির্ধারণ করে সে অনুযায়ী বিল হবে। বিল দেওয়া হবে স্বয়ংক্রিয়ভাবে স্যাম অ্যাপসের ই-ওয়ালেটের মাধ্যমে। নগদ টাকা লেনদেনের প্রয়োজন নেই। একটি রাইডের অনুরোধ করা অথবা একটি রাইড অনুমোদন করার পূর্বে রাইডার এবং বাইকার একজন আর একজনকে মূল্যায়ন করার সুযোগ পাবেন।

x

Check Also

আজ৩১ উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বৃহস্পতিবার ২৭ আগস্ট ১৮ জেলার ৩১টি উপজেলার শতভাগ ...