Home / আন্তর্জাতিক / ঢাকা ছেড়ে গেছেন তুরস্কের রাষ্ট্রদূত দেউরিম

ঢাকা ছেড়ে গেছেন তুরস্কের রাষ্ট্রদূত দেউরিম

চট্টগ্রাম, ১২ মে (অনলাইনবার্তা): একাত্তরের শীর্ষ যুদ্ধাপরাধী মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকর করার প্রতিবাদে বাংলাদেশ থেকে রাষ্ট্রদূত দেউরিম ওজর্তুককে সরিয়ে নিয়েছে তুরস্ক। বৃহস্পতিবার (১২ মে) সকালে তিনি ঢাকা ছেড়ে গেছেন বলেও একটি দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল সূত্র  জানায়, রাষ্ট্রদূতকে প্রত্যাহার করার কোনও খবর তাদের কাছে নেই। তবে দেউরিম একটি ই-মেইল বার্তায় আগেই জানিয়েছিলেন ১২ মে তিনি ঢাকা ছাড়ছেন।

এদিকে দায়িত্বশীল সূত্রটি নিশ্চিত করেছে, বৃহস্পতিবার সকালেই টার্কিশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকা ছেড়ে গেছেন রাষ্ট্রদূত।

এর আগে, আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যম থেকে খবরটি প্রথম জানা যায়। ওইসব সংবাদে দাবি করা হয়, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান নিজেই একটি বক্তৃতায় এই প্রত্যাহারের ঘোষণা দেন।

এদিকে তুরস্কের সংবাদমাধ্যম হুরিয়াত নিউজ জানাচ্ছে, নিজামীর ফাঁসির ইস্যুতে বিস্তারিত আলোচনার জন্য দেউরিম ওজর্তুককে সে দেশে ডেকে নেওয়া হয়েছে।

একাত্তরে মানবতাবিরোধী অপরাধে নিজামীর বিচারে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আন্তর্জাতিক মান বজায় রাখতে পারেনি মিডিয়ায় এমন খবরের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও খবরে জানানো হয়।

গত মঙ্গলবার (১০ মে) দিনগত রাত ১২টা ১০ মিনিটে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করা হয় দেশের শীর্ষ যুদ্ধাপরাধী মতিউর রহমান নিজামীর। পরে পাবনার সাঁথিয়ায় তার দাফন সম্পন্ন হয়।

নিজামীর বিরুদ্ধে বুদ্ধিজীবী হত্যা, গণহত্যা, হত্যাসহ বেশ কয়েকটি মানবতাবিরোধী অপরাধ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ার পর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তাকে মৃত্যুদণ্ড দেয়। পরে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ওই দণ্ড বহাল রাখে।

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...