Home / আন্তর্জাতিক / ত্রাণ নিয়ে কলম্বোর পথে ‘বিএনএস বঙ্গবন্ধু’

ত্রাণ নিয়ে কলম্বোর পথে ‘বিএনএস বঙ্গবন্ধু’

চট্টগ্রাম, ৩১ মে (অনলাইনর্বাতা) : শ্রীলঙ্কার বন্যাকবলিত মানুষের জন্য ১০৫ টন ত্রাণ দেশটির রাজধানী কলম্বো রওনা হয়েছে বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ ‘বিএনএস বঙ্গবন্ধু’।

বিশুদ্ধ খাবার পানি, পানি বিশুদ্ধকরণ যন্ত্র, জীবন রক্ষাকারী ওষুধ, বস্ত্র, তাঁবু, খাদ্য সামগ্রী, শিশু খাদ্য ও জেনারেটর নিয়ে ‘বিএনএস বঙ্গবন্ধু’ মঙ্গলবার বিকাল ৫টায় কলম্বো বন্দরের উদ্দেশ্যে চট্টগ্রাম নৌ-ঘাঁটি ছেড়ে যায়।

জাহাজটি আগামী ৫ জুন শ্রীলঙ্কায় পৌঁছার পর তিনদিন অবস্থান করবে। ত্রাণ বিতরণের পাশাপাশি উদ্ধারকাজেও অংশ নেবে জাহাজটি।

গত ১৯ মে ঘূর্ণিঝড় ‘রোয়ানু’র প্রভাবে শ্রীলঙ্কায় গত ২৫ বছরের ইতিহাসে সর্বাধিক ৩০০ মিলিমিটার বৃষ্টিপাতের কারণে বন্যা ও ভূমিধস হয়। প্রাণহানি ঘটে শতাধিক মানুষের।

বিপর্যয়ের মুখে শ্রীলঙ্কা সরকার আন্তর্জাতিক সহায়তা চাইলে তাতে সাড়া দেয় বাংলাদেশ। এরই অংশ হিসেবে প্রধানমন্ত্রীর নির্দেশে ত্রাণ সামগ্রী পাঠানো হচ্ছে।

‘বিএনএসন বঙ্গবন্ধু’র নৌঘাঁটি ত্যাগের আগে বানৌজা ঈশা খাঁয় এক সংবাদ সম্মেলনে চট্টগ্রাম নৌ অঞ্চলের কমান্ডার রিয়ার এডমিরাল আখতার হাবীব জানান, এর আগে ২৭ মে ত্রাণ সামগ্রী নিয়ে বাংলাদেশ বিমান বাহিনীর একটি বিমান শ্রীলঙ্কায় গেছে।

“দ্বিতীয় ধাপে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসারে বাংলাদেশের সর্বোচ্চ সক্ষমতা সম্পন্ন জাহাজ বিএনএস বঙ্গবন্ধুকে পাঠানো হচ্ছে।

“আমাদের নানা সীমাবদ্ধতা আছে। তা স্বত্ত্বেও যে কোনো মানবিক দুর্যোগে সাড়া দিতে আমরা পিছ-পা হই না। শ্রীলঙ্কার এ দুর্যোগের ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে আমরা তাদের পাশে থাকব।”

সংবাদ সম্মেলনে ঢাকায় শ্রীলঙ্কার হাই কমিশনার ইয়াসুজা গুনাসেকারা জানান, এই প্রাকৃতিক দুর্যোগে শ্রীলঙ্কায় ১৬ হাজার কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এখনও অসংখ্য মানুষ নিখোঁজ রয়েছে। বন্যা কবলিত হয়েছে ১৯টি জেলা।

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...