দুই ম্যাচ টেস্টে অসহায় আত্মসমর্পণের পর ওয়ানডে সিরিজেও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজেদের হারিয়ে খুঁজছে বাংলাদেশ। প্রথম ওয়ানডেতে প্রোটিয়াদের বিপক্ষে ১০ উইকেটে হারের পর দ্বিতীয়টিতেও হেরে সিরিজ হারায় দলটি। আজ তিন ম্যাচ ওয়ানডের শেষটিতে স্বাগতিকদের মুখোমুখি হবে বাংলাদেশ। লক্ষ্য থাকবে হোয়াইটওয়াশ এড়ানোর।

ইস্ট লন্ডনের বাফেলো পার্কে বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হওয়া এ ম্যাচে কঠিন পরীক্ষার মুখোমুখি হতে হচ্ছে বাংলাদেশকে। লজ্জা এড়ানোর ম্যাচে টাইগারদের মাঠে নামতে হচ্ছে এক প্রকার ভঙ্গুর দল নিয়ে।

ঊরুর চোটের কারণে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আজ সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে খেলতে পারছেন না তামিম। তার সঙ্গে ইনজুরির কারণে থাকছেন না বাংলাদেশের পেস আক্রমণে অটোমেটিক চয়েজ মুস্তাফিজুর রহমানও। এ দুই খেলোয়াড়কে না পাওয়া দলের জন্য যে কত বড় ক্ষতির গতকাল সাংবাদিকদের বলেছিলেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি।

টেস্টে ধবল ধোলাই শেষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ১০ উইকেটে হারের লজ্জা। এরপর দ্বিতীয়টিতে রান চাপা পড়ে ১০৪ রানে বড় ব্যবধানে হারের লজ্জাকে সঙ্গী করেছে বাংলাদেশ।

এমন হারে গত তিন বছর ওয়ানডে ক্রিকেটে রীতিমতো উড়তে থাকা দলটি এখন অনেকটাই বিপর্যস্ত। ওয়ানডে ফরমেটে দেশে ও দেশের বাইরে তাক লাগিয়ে দেওয়া এক একটি জয় উপহার দিয়ে যে মাশরাফি দিন বদলের অধিনায়কের তকমা পেয়েছিলেন, এই সিরিজে যেন উল্টো রথে চড়ে বসেছে মাশরাফির বাংলাদেশ।

তবে দলে আর যেই থাকুক। আজ হোয়াইটওয়াশের লজ্জা এড়াতে প্রতিরোধ গড়ে তুলতে চাইবে টাইগাররা। তাছাড়া আরও এক কারণে নিজেদের সেরাটা উজাড় করে দিতে চাইবে বাংলাদেশ দলের ক্রিকেটাররা।

৫০ ওভারের ফরম্যাটে ৫০তম বারের মতো অধিনায়ক হিসেবে মাশরাফি টস করতে নামবেন আজ বাফেলো পার্কে।অধিনায়কত্বের পথচলায় আজ আরেকটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে মাশরাফি বিন মর্তুজা। সতীর্থরাই অধিনায়কের এ উপলক্ষ্যটি রাঙিয়ে রাখতে পারেন। টানা হারের পর শুধুমাত্র একটি জয়ের জন্য বাফেলো পার্কে আজ টাইগারদের সেরাটার প্রতাশায় থাকবে লাল-সবুঝের সমর্থকরা।

এসএমএইচ//  রোববার, ২২ অক্টোবর ২০১৭, ৭ কার্তিক ১৪২৪