Home / টপ নিউজ / ধারণক্ষমতার তিনগুণ বন্দি কারাগারে :স্বরাষ্ট্রমন্ত্রী

ধারণক্ষমতার তিনগুণ বন্দি কারাগারে :স্বরাষ্ট্রমন্ত্রী

চট্টগ্রাম, ১৯ জুন (অনলাইনবার্তা): অধিকাংশ কারাগারে ধারণক্ষমতার দ্বিগুন বা তিনগুণ বন্দি অবস্থান করছেন বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন।

রোববার (১৯ জুন) সকালে দশম জাতীয় সংসদের একাদশতম অধিবেশনে মুহাম্মদ মিজানুর রহমানের টেবিলে উত্থাপিত প্রশ্নের জবাবে তিনি সংসদকে এতথ্য জানান।

মন্ত্রী জানান, ‘জেল কোড অনুযায়ী একজন বন্দির শোয়ার জায়গা ৩৬ বর্গফুট হিসেবে নির্ধারিত। অধিকাংশ কারাগারে ধারণক্ষমতার দ্বিগুন বা তিনগুণ বন্দি অবস্থান করছেন।’

বন্দি আবাসন সমস্যা দূরীকরণে বর্তমান সরকার উন্নয়ন প্রকল্পের আওতায় কারাগারগুলো পুনঃনির্মাণে ব্যপক উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়ন করছে বলেও উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী।

মো. আবদুল্লাহ’র অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বাংলাদেশের মোট ৪৪২৭ কি. মি. সীমান্তের মধ্যে ৪১৫৬ কি. মি. সীমান্ত ভারতের সঙ্গে এবং ২৭১ কি. মি. সীমান্ত মিয়ানমারের সঙ্গে। মিয়ানমারের সঙ্গে ২৭১ কি. মি. সীমান্তের মধ্যে কোনো স্থানে কোনো বিরোধ নেই।

ভারতের সঙ্গেও বর্তমানে কোনো সীমান্ত বিরোধ নেই। ভারতের সঙ্গে ছিটমহল, অপদখলীয় ভূমি অচিহ্নিত সীমানা ইত্যাদি বিষয়ে যে বিরোধ ছিল তা ১৯৭৪ সালে মুজিব-ইন্দিরা চুক্তি এবং ২০১১ সালের প্রটোকল বাস্তবায়নের মাধ্যমে নিষ্পত্তি করা হয়েছে। ইতোমধ্যে ফেনীর মুহুরী নদী এলাকা ব্যতীত সকল সীমান্ত এলাকার সীমানা পিলার স্থাপন সম্পন্ন হয়েছে।

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...