Home / খেলা / ধোনির বায়োপিক এবার অস্কারে

ধোনির বায়োপিক এবার অস্কারে

ক্রীড়া ডেস্ক :

কোনো ক্রিকেটারকে নিয়ে নির্মিত এবারই প্রথম ভারতের কোনো সিনেমা অস্কার পুরস্কারের জন্য মনোনীত হয়েছে। সিনেমার নামটি পাঠক নিশ্চয় অনুমান করতে পেরেছেন? গেল ৩০ সেপ্টেম্বর মুক্তি পাওয়া মহেন্দ্র সিং ধোনির বায়োপিক ‘এমএস ধোনি: দ্য আনটোল্ড স্টোরি’।এবারে অস্কার পুরস্কারের প্রাথমিক মনোনয়ন পেয়েছে বিভিন্ন দেশের মোট ৩৬৬টি সিনেমা।

দ্য অ্যাকাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্স প্রতি বছর এই তালিকা প্রকাশ করে থাকে। নিয়ম অনুযায়ী, অস্কারের জন্য  মনোনীত হতে নির্দিষ্ট সিনেমাটি লস এঞ্জেলসের কোনও বাণিজ্যিক হলে বছরে অন্তত সাতদিনের জন্য দেখানো হতে হবে। এবং সিনেমাটি হতে হবে ৪০ মিনিটের বেশি সময়ের। সব ক’টি শর্তপূরণ করে সুশান্ত সিং রাজপুত অভিনীত সিনেমা ‘এমএস ধোনি: দ্য আনটোল্ড স্টোরি’এবার বিদেশের পথে।

মুক্তির আগেই ‘এমএস ধোনি: দ্য আনটোল্ড স্টোরি’ বাজিমাত করেছিল। ৮০ কোটি টাকা বাজেটের এই ছবিটি তখন ৬০ কোটি টাকা আয় করেছিল। যা স্বভাবত খুশি করেছিল পরিচালক নিয়াজ পান্ডেকে। ‘এম এস ধোনি: দ্য আনটোল্ড স্টোরি’ মুক্তি পাওয়ার আগেই স্যাটেলাইট রাইট থেকে আয় করে ৪৫ কোটি টাকা। আর ১৫ কোটি টাকা আয় করে ছবিটির সঙ্গে যুক্ত হওয়া সব ব্র্যান্ড থেকে।

ধোনিকে নিয়ে নির্মিত সিনেমায় শুরু থেকেই তার ক্রিকেটপ্রীতি বেশ ভালোভাবেই উঠে এসেছে। খড়গপুর রেলস্টেশনে কাজ করতেন। তবে রেলেরই ভালো পোস্টে কাজ করার সুযোগ পেলেও তা গ্রহণ করেননি ধোনি। কারণ ঐ একটিই, ক্রিকেটের নেশা। আর্থিক অনটন ও কোচিংয়ের অভাবসহ আরো নানা সমস্যাকে জয় করেছেন একে একে। হয়ে উঠেছেন জাতীয় দলের অধিনায়ক।

ক্যারিয়ারের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেও ধোনির জীবনে ক্লাইম্যাক্সের কোনো কমতি ছিল না। দলে অনেক নির্ভরযোগ্য ক্রিকেটারের সুযোগ পাওয়া- না পাওয়া নিয়ে টিম ম্যানেজমেন্টের সঙ্গে তার বাদানুবাদ দেখা গেছে ট্রেলারে। কারো নাম নেওয়া না হলেও অনেকে ধারণা করছেন, ধোনি ২০০৮ সালের ঐ সময় দলে সৌরভ গাঙ্গুলী ও রাহুল দ্রাবিড়ের সুযোগ পাওয়ার বিরোধিতা করেছিলেন।

বায়োপিকে উঠে এসেছে ভারতের বর্তমান ওয়ানডে ও টি-টুয়েন্টি অধিনায়কের একান্ত ব্যক্তিগত অনেক বিষয়ও। তার বর্তমান স্ত্রী সাক্ষীর সঙ্গে প্রেম তো রয়েছেই, ধোনির সাবেক প্রেমিকার গল্পও আছে সিনেমাটিতে।

ধোনির চরিত্রে অভিনয় করেছেন সুশান্ত সিং রাজপুত। স্ত্রীর ভূমিকায় কায়রা আদবানি। আর ধোনির প্রাক্তন প্রেমিকার চরিত্রে দেখা গেছে দিশা পাটনিকে। এছাড়া যুবরাজ সিংয়েরও একটি চরিত্রে হ্যারি তাঙরি ও আর তার বোনের জায়গায় ভূমিকা চাওলা আছেন।

আরডি/ এসএমএইচ/ ২৩ ডিসেম্বর ২০১৬

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...