Home / টপ নিউজ / নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে থাকছে বিএনপি

নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে থাকছে বিএনপি

নিজস্ব প্রতিবেদক :

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র প্রার্থী দিচ্ছে বিএনপি। গতকাল রাতে দলীয় সিদ্ধান্ত হয়েছে এ বিষয়ে। অন্যদিকে আওয়ামী লীগের একক প্রার্থী চূড়ান্ত করতে ধানমণ্ডিতে দলীয় সভাপতির কার্যালয়ে জমা দেওয়া হয়েছে মেয়র পদে মনোনয়ন প্রত্যাশীদের নাম। তবে অন্যদলগুলোর নির্বাচন প্রস্তুতি এখনো স্পষ্ট হয়ে ওঠেনি। আগামী ২২ ডিসেম্বর অনুষ্ঠিতব্য এ নির্বাচনের জন্য গতকাল বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে মনোনয়নপত্র বিতরণ। প্রথম দিনে একজন মেয়র প্রার্থীসহ ১১৩ জন মনোনয়ন সংগ্রহ করেছেন বলে রিটার্নিং অফিসারের অফিস সূত্রে জানা গেছে। অন্যদিকে এ নির্বাচন স্থগিত চেয়ে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ আলী জিন্নাহ। সিদ্ধিরগঞ্জ পৌরসভাকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন থেকে আলাদা করার মামলা বিচারাধীন থাকাবস্থায় নির্বাচনের তফসিল ঘোষণা করায় গতকাল বৃহস্পতিবার এ নোটিশ দেওয়া হয়েছে।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে বিএনপির নেতারা ইতিবাচক মনোভাব দেখালেও দলীয় সিদ্ধান্ত জানা যাচ্ছিল না। গতকাল রাতে খালেদা জিয়ার সভাপতিত্বে বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

গুলশানের কার্যালয়ে রাতে বৈঠকের মাঝে বেরিয়ে মির্জা ফখরুল উপস্থিত সাংবাদিকদের বলেন, স্থায়ী কমিটি সিদ্ধান্ত নিয়েছে নারায়ণগঞ্জের সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করবে। বিএনপি একটি গণতান্ত্রিক দল এবং নির্বাচনের মাধ্যমে ক্ষমতার পরিবর্তন সম্ভব বলে আমরা মনে করি। সে কারণে নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

নারায়ণগঞ্জ প্রতিনিধি জানান, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনের মনোনয়নপত্র গতকাল থেকে বিতরণ শুরু হয়েছে। মাঠপর্যায়ে আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থীর পক্ষে তত্পরতা লক্ষণীয় হলেও অন্য দলগুলোর প্রার্থী স্পষ্ট নয়। গতকাল নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে তিনজন মনোনয়নপ্রত্যাশীর নাম জমা দেওয়া হয়েছে দলীয় সভাপতির ধানমণ্ডির কার্যালয়ে। রিটার্নিং অফিসার ইসির উপসচিব মো. নুরুজ্জামান তালুকদার জানান, প্রথম দিনে একজন মেয়র, ১৮ জন নারী কাউন্সিলর ও ৯৪ জন কাউন্সিলর প্রার্থীসহ মোট ১১৩ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। ২৪ নভেম্বর মনোনয়নপত্র জমাদানের শেষ দিন। সেদিন নারায়ণগঞ্জ ক্লাব লিমিটেডের কমিউনিটি সেন্টারে মনোনয়নপত্র জমা নেওয়া হবে।

সূত্র জানায়, মনোনয়নপত্র সংগ্রহে ভোটার তালিকার সিডি সংগ্রহ ও জামানত বাবদ নির্ধারিত টাকার ট্রেজারি চালান জমা দিতে হচ্ছে।

সহকারী রিটার্নিং অফিসার মো. তারিফুজ্জামান জানান, আগে জামানতের টাকা মনোনয়নপত্র জমার সময় নেওয়া হলেও এবার মনোনয়নপত্র সংগ্রহের সময়ই জমা নেওয়া হচ্ছে। মূলত যাঁরা প্রকৃত প্রার্থী তাঁরাই যাতে অংশ নিতে পারেন সে জন্যই নির্বাচন কমিশন এ পদক্ষেপ নিয়েছে। এদিকে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী হতে নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেনসহ তিনজনের নাম গতকাল জমা হয়েছে ধানমণ্ডিতে দলীয় সভাপতির কার্যালয়ে।

নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খোকন সাহা জানান, আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপের হাতে তৃণমূলের প্রস্তাবপত্র তুলে দেওয়া হয়েছে। মহানগর আওয়ামী লীগের বর্ধিত সভায় মেয়র প্রার্থী হিসেবে আনোয়ার হোসেন, মুজিবর রহমান ও আবদুর রশীদের নাম প্রস্তাবের সিদ্ধান্ত হয়েছিল।

নাসিক নির্বাচনে অন্য দলগুলো মাঠে সরব না হলেও মেয়র পদে প্রার্থিতার প্রস্তুতি নিচ্ছেন ইসলামী আন্দোলনের সম্ভাব্য তিন প্রার্থী। দলের মহানগর উপদেষ্টা মাওলানা হাবিবুল্লাহ আনসারী, সভাপতি মুফতি মাসুম বিল্লাহ ও উপদেষ্টা মাওলানা দ্বীন ইসলামের মধ্যে একজন প্রার্থী হতে পারেন।

লিগ্যাল নোটিশ : নাসিক নির্বাচন স্থগিত চেয়ে নির্বাচন কমিশনসহ সংশ্লিষ্টদের প্রতি লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। সিদ্ধিরগঞ্জ পৌরসভার সাবেক প্রশাসক আলহাজ আবদুল মতিন প্রধানের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ আলী জিন্নাহ গতকাল এ নোটিশ পাঠিয়েছেন। নোটিশে ২৪ ঘণ্টার মধ্যে নির্বাচন বাতিল বা প্রত্যাহার বা স্থগিত করতে বলা হয়েছে। অন্যথায় আইনগত পদক্ষেপ নেওয়া হবে বলে নোটিশে বলা হয়েছে।

সিদ্ধিরগঞ্জ পৌরসভাকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন থেকে আলাদা করার মামলা বিচারাধীন থাকাবস্থায় নির্বাচনের তফসিল ঘোষণা করা এ নোটিশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ওই আইনজীবী। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি), স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, নির্বাচন কমিশন (ইসি) সচিব, রিটার্নিং অফিসার, নারায়ণগঞ্জের জেলা প্রশাসক ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে এ নোটিশ পাঠানো হয়েছে।

আরডি/ এসএমএইচ/ ১৮ নভেম্বর ২০১৬

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...