Home / খেলা / না ফেরার দেশে হানিফ মোহাম্মদ

না ফেরার দেশে হানিফ মোহাম্মদ

ক্রীড়া ডেস্ক :

ক্রিকেটের প্রথম ‘লিটল জিনিয়াস’ হানিফ মোহাম্মদ ৮১ বছর বয়সে না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন। বৃহস্পতিবার বিকেলে পাকিস্তানের আগা খান হাসপাতালে মৃত্যুবরণ করেন তিনি। হাসপাতাল সূত্রের বরাত দিয়ে পাকিস্তানের দ্য ডন এটি নিশ্চিত করেছে।

বৃহস্পতিবার সকালে হানিফের মৃত্যু নিয়ে গুজব রটে। চিকিৎসকের ভুলের কারণে এই কিংবদন্তি তারকার ছেলে শোয়েব মোহাম্মদ নিজেই হানিফের মৃত্যুর সংবাদ নিশ্চিত করেছিলেন। তবে চিকিৎসকরা মৃত ঘোষণা করার প্রায় ছয় মিনিট পর আবারও হৃৎস্পন্দন ফিরে পান পাকিস্তান ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা এই ব্যাটসম্যান। তবে জীবনের ইনিংসে আর ফেরা হলো না হানিফের। ১২ ঘণ্টা না পেরুতেই না ফেরার দেশে পাড়ি জমান তিনি।

শ্বাসযন্ত্রের সমস্যা নিয়ে হানিফ এক মাস আগে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। অবস্থার অবনতি হলে করাচির আগা খান হাসপাতালকে স্থানান্তর করা হয় ৮১ বছর বয়সী এই সাবেক ক্রিকেটারকে। হানিফের ছেলে টেস্ট ক্রিকেটার শোয়েব মোহাম্মদ বলেন, ‘রোববার থেকেই বাবার অবস্থা খারাপ হয়ে যায়। ফুসফুসের ক্যান্সারের জন্য শ্বাসযন্ত্রের সমস্যায় ভুগছেন তিনি।’

পাকিস্তানের হয়ে ৫৫টি টেস্ট খেলে ৪৩.৯৮ গড়ে ৩,৯১৫ রান করেন হানিফ। টেস্টে ব্যক্তিগত সর্বোচ্চ ৩৩৭ রানের ইনিংস খেলার রেকর্ডটি এখনো তার দখলে। ইনজামাম উল হক (৩২৯) ও ইউনিস খান (৩১৩) খুব কাছে গিয়েও তাকে ছাড়িয়ে যেতে পারেননি। এছাড়া প্রথম শ্রেণির ক্রিকেটে ৪৯৯ রানের মহাকাব্যিক ইনিংস খেলার কীর্তি রয়েছে হানিফের দখলে।

অবশ্য বিশ্বক্রিকেটে অন্য একটি কারণে অমর হয়ে রয়েছেন হানিফ। ১৯৫৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ব্রিজটাউন টেস্টে তিনি ৯৭০ মিনিট ব্যাট করে ৩৩৭ রানের এক অনবদ্য ইনিংস খেলেন। টেস্ট ইতিহাসে হানিফের এই ইনিংসটি এখন পর্যন্ত সময়ের হিসেবে দীর্ঘতম হিসেবে বিবেচিত।

ঠিক পরের বছরই প্রথম শ্রেণীর ক্রিকেটে করাচীর হয়ে ৪৯৯ রানের ৪৯৯ রানের রেকর্ড ইনিংস খেলেন তিনি। ১৯৯৪ সাল পর্যন্ত এটাই ছিল প্রথম শ্রেণীর ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ। ২২ বছর আগে প্রথম শ্রেণির ক্রিকেটে ৫০১ রান করে হানিফের সেই রেকর্ডটি ভেঙে দেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্রায়ান লারা।

হানিফের অবিস্মরণীয় দুটি রেকর্ড ভেঙে গেলেও ক্রিকেট ইতিহাসে আলাদা একটা ঠিকই থাকবে এই লিটল মাস্টারের জন্য। উপমহাদেশের ক্রিকেট যে তার হাত ধরেই ওঠে এসেছিল অন্য এক উচ্চতায়। গুডবাই হানিফ মোহাম্মদ। গুডবাই ক্রিকেট কিংবদন্তি।

 আরডি/ এসএমএইচ // ১১ আগস্ট ২০১৬

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...