Home / টপ নিউজ / নির্বাচন কমিশন পুনর্গঠনে রাষ্ট্রপতির সংলাপ শুরু আজ

নির্বাচন কমিশন পুনর্গঠনে রাষ্ট্রপতির সংলাপ শুরু আজ

নিজস্ব প্রতিবেদক :

স্বাধীন নির্বাচন কমিশন (ইসি) পুনর্গঠনে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে বসছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

রোববার বিকাল সাড়ে ৪টায় বঙ্গভবনে বিএনপির সঙ্গে সংলাপের মধ্য দিয়ে শুরু হবে এ প্রক্রিয়া। চেয়ারপারসন খালেদা জিয়ার নেতৃত্বে সংলাপে অংশ নেবে বিএনপির ১৩ সদস্যের প্রতিনিধি দল।

বিকাল ৩টায় গুলশানের বাসা থেকে বঙ্গভবনের উদ্দেশে রওনা দেবেন খালেদা জিয়া।

বিএনপির সঙ্গে সংলাপের পর ২০ ডিসেম্বর বিকাল ৩টায় বর্তমান সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি, ২১ ডিসেম্বর বিকাল ৩টায় লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) ও সাড়ে ৪টায় কৃষক-শ্রমিক-জনতা লীগ এবং ২২ ডিসেম্বর বিকাল ৩টায় জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সঙ্গে আলোচনায় বসবেন রাষ্ট্রপতি।

এদিকে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপের সার্বিক প্রস্তুতি শেষ করেছে দলটি। আলোচনার খসড়া নিয়ে কয়েক দিন সিনিয়র নেতারা দফায় দফায় বৈঠক করেন। সর্বশেষ শনিবার রাতে সিনিয়র নেতাদের সঙ্গে বৈঠক করেন খালেদা জিয়া।

সেখানে সংলাপের ব্যাপারে তাদের মতামত নেয়া হয়। স্বাধীন নির্বাচন কমিশন গঠনে খালেদা জিয়ার দেয়া ১৩ দফা সুপারিশের ভিত্তিতেই রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ করবে দলটি।

নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনের পাশাপাশি বর্তমান রাজনৈতিক সংকট নিরসনে রাষ্ট্রপতিকে উদ্যোগ নেয়ার অনুরোধ জানাতে পারেন খালেদা জিয়া।

এ লক্ষ্যে সব রাজনৈতিক দলের সঙ্গে আবারও সংলাপে বসতে রাষ্ট্রপতিকে অনুরোধ জানানো হতে পারে।

১৮ নভেম্বর স্বাধীন কমিশন গঠনের লক্ষ্যে একটি প্রস্তাব তুলে ধরেন খালেদা জিয়া। এরপর প্রস্তাবের কপি পৌঁছে দিতে রাষ্ট্রপতির সাক্ষাতের চেষ্টা করেও পায়নি। পরে একটি প্রতিনিধি দল প্রস্তাবের কপিটি বঙ্গভবনে পৌঁছে দেয়।

১২ ডিসেম্বর বঙ্গভবন থেকে চিঠি পাঠিয়ে সংলাপের জন্য বিএনপির কাছে ১০ সদস্যের প্রতিনিধি দলের নাম চাওয়া হয়।

বৃহস্পতিবার দুপুরে খালেদা জিয়াসহ বিএনপির ১০ সদস্যের প্রতিনিধি দলের নামের তালিকা বঙ্গভবনে পাঠানো হয়।

খালেদা জিয়া ছাড়াও তালিকায় আছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, ড. আবদুল মঈন খান ও আমীর খসরু মাহমুদ চৌধুরী।

এরপর শনিবার ১০ জনের সঙ্গে আরও তিনজনকে প্রতিনিধি দলে অন্তর্ভুক্ত করতে মহাসচিব স্বাক্ষরিত একটি চিঠি রাষ্ট্রপতি কার্যালয়ের সচিবকে পাঠানো হয়। তারা হচ্ছেন স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলাম, মির্জা আব্বাস ও ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া।

এদিকে বঙ্গভবন সূত্রে জানা গেছে, বিএনপির প্রতিনিধি দলের সদস্যদের সংখ্যা ১০ থেকে বাড়িয়ে ১৩ করায় অন্য দল চাইলে তাদেরও প্রতিনিধি সংখ্যা বাড়ানো হতে পারে।

আরডি/ এসএমএইচ/ ১৮ ডিসেম্বর ২০১৬

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...