Home / খেলা / পাকিস্তানকে গুঁড়িয়ে সিরিজ ইংল্যান্ডের

পাকিস্তানকে গুঁড়িয়ে সিরিজ ইংল্যান্ডের

 ক্রীড়া ডেস্ক :

আগে ব্যাটিংয়ে নেমে সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ড গড়ে ইংল্যান্ড ৪৪৪ রান করার পরই তো কার্যত ম্যাচ শেষ। পাকিস্তানের ভঙ্গুর ব্যাটিং লাইন কতদূর প্রতিরোধ গড়ে তুলতে পারে সেটিই দেখার বিষয় ছিল। তবে লড়াইয়ের ছিটেফোঁটাও উপহার দিতে পারেনি পাকিস্তান। একক আধিপত্য বিস্তার করে আজহার আলির দলকে ১৬৯ রানে পরাজিত করে দুই ম্যাচ বাকি থাকতেই পাঁচ ম্যাচ সিরিজ ৩-০ ব্যবধানে জিতে নিয়েছে ইংল্যান্ড।

মঙ্গলবার নটিংহ্যামে আগে ব্যাটিংয়ে নেমে নির্ধারতি ৫০ ওভারে ৩ উইকেট হারিয়ে ওয়ানডে ক্রিকেটের সর্বোচ্চ দলীয় সংগ্রহ গড়া ইংল্যান্ড ৪৪৪ রান করে। জবাবে ব্যাটিংয়ে নেমে ৪২.৪ ওভারে ২৭৫ রানেই গুটিয়ে যায় পাকিস্তান। ফলে ১৬৯ রানের বিশাল জয় দিয়ে সিরিজ জিতে নেয় ইংল্যান্ড।

পাকিস্তানের হয়ে ওপেনার শারজিল খান ৩০ বলে ১২টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৫৮ রান করার পর ১১ নম্বরে নেমে মোহাম্মদ আমিরও করেন ৫৮ রান। আমিরের ২৮ বলের ইনিংসে ৫টি চারের সঙ্গে ৪টি ছ্ক্কার মার ছিল। এছাড়া দলটির হয়ে সরফরাজ আহমেদ ৩৮ ও মোহাম্মদ নওয়াজ করেন ৩৪ রান।

ইংল্যান্ডের হয়ে ক্রিস ওকস ৪টি এবং আদিল রশিদ নেন দুটি উইকেট। একটি করে উইকেট নেন মার্ক উড, লিয়াম প্লাঙ্কেট, বেন স্টোকস ও মঈন আলি।

প্রায় অসম্ভব লক্ষ্যের পেছনে ছুটতে গিয়ে দলীয় ৫০ রানের মধ্যেই সামি আসলাম (৮) ও অধিনায়ক আজহার আলিকে (১৩) হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যায় পাকিস্তান। শারজিল আক্রমণাত্মক খেলতেও তাকে যোগ্য সঙ্গ দিতে পারেননি কেউ।

দলীয় ৮৩ থেকে ১০৬- এই ২৩ রানের ব্যবধানে স্টোকস, রশিদ ও প্লাঙ্কেটের বোলিং তোপে পড়ে আরো ৩ উইকেট হারিয়ে ম্যাচ থেকে পুরোপুরি ছিটকে যায় পাকিস্তান। এরপর আর মাথা তুলে দাঁড়াতে পারেনি সফরকারীরা।

ইংলিশ বোলারদের তোপের মুখে পড়ে একে একে সাজঘরে ফিরেন পাকিস্তানি ব্যাটসম্যানরা। ১৯৯ রানের মাথায় নবম ব্যাটসম্যান হিসেবে ওয়াহাব রিয়াজ (১৪) ফিরে গিলে লজ্জাজনক পরাজয়ের মুখে পড়ে পাকিস্তান। তবে শেষ উইকেটে ইয়াসির শাহকে (২৬) নিয়ে ৭৬ রানের অনবদ্য জুটি গড়ে পাকিস্তানের লজ্জা কিছুটা কমান আমির।

এর আগে ইংল্যান্ডের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস খেলা অ্যালেক্স হেলসের ১৭১ রানের অনবদ্য ইনিংসের সুবাদে ৪৪৪ রানের বিশাল সংগ্রহ গড়ে ইংল্যান্ড। হেলসের ইনিংসে ২২টি চারের সঙ্গে ৪টি ছক্কার মার ছিল। দ্বিতীয় উইকেটে হেলসের সঙ্গে ২৪৮ রানের অনবদ্য জুটি গড়া জো রুট করেন ৮৫ রান।

অন্যদিকে চতুর্থ উইকেটে ১০৮ বলে ১৫১ রানের অবিচ্ছিন্ন জুটি গড়া জস বাটলার ইংল্যান্ডের হয়ে ৯০ ও এউইন মরগ্যান করেন ৫৭ রান। বাটলারের ইনিংসে সমান ৭টি করে চার-ছক্কার মার ছিল। অন্যদিকে মরগ্যানের ইনিংসটি ৩টি চার ও ৫টি ছক্কায় সাজানো ছিল।

পাকিস্তানের হয়ে হাসান আলি ২ উইকেট নিলেও ১০ ওভারের স্পেলে দেন ৭৪ রান। একটি উইকেট নেন মোহাম্মদ নওয়াজ। মোহাম্মদ আমির ও ইয়াসির শাহ উইকেটশূন্য থাকেন।

২০০৬ সালে নেদারল্যান্ডসের বিপক্ষে ৪৪৩ রান করে বিশ্বরেকর্ড গড়েছিল শ্রীলঙ্কা। প্রায় এক দশক পর সেই রেকর্ড ভেঙে নতুন ইতিহাস গড়ল ইংল্যান্ড।

প্রসঙ্গত, পাকিস্তান ও ইংল্যান্ডের মধ্যকার চার ম্যাচ টেস্ট সিরিজ ২-২ সমতায় শেষ হওয়ার পর পাঁচ ম্যাচ সিরিজের প্রথম তিনটি জিতে সিরিজ পকেটে পুরল মরগ্যানের দল। ১ ও ৪ সেপ্টেম্বর সিরিজের বাকি দুটি ম্যাচ শেষে ৭ তারিখে একমাত্র টি-টুয়েন্টি ম্যাচে মুখোমুখি হবে পাকিস্তান ও ইংল্যান্ড।

আরডি/ এসএমএইচ // ৩১ আগস্ট ২০১৬

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...