Home / আন্তর্জাতিক / পাকিস্তানে বোমা হামলা : নিহতের সংখ্যা বেড়ে ৫২

পাকিস্তানে বোমা হামলা : নিহতের সংখ্যা বেড়ে ৫২

আন্তর্জাতিক ডেস্ক :

পাকিস্তানের দক্ষিণে বেলুচিস্তান প্রদেশের এক মাজারে বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৫২ জনে দাঁড়িয়েছে। শনিবার সন্ধ্যায় হওয়া ওই হামলায় আহত হয়েছেন আরো শতাধিক মানুষ।

কর্তৃপক্ষ জানায়, শনিবার সূর্যাস্তের সময় শাহ নূরানী নামের ওই মাজারে ভক্তরা সমবেত হয়ে যখন নাচ গান করছিলেন ঠিক তখনই বোমার বিস্ফোরণ ঘটে। বন্দরনগরী করাচির উত্তরে অবস্থিত প্রত্যন্ত এলাকা খুজদার প্রদেশের ওই মাজারে প্রতিদিনই সূর্যাস্তের সময় ভক্তরা সমবেত হন।

ঘটনার পর জঙ্গি সংগঠন আইএস হামলার দায় স্বীকার করেছে। সংগঠনটির কথিত ওয়েবসাইট ‘আমাক’এ বলা হয়, আত্মঘাতি হামলাকারী মাজারের ভেতরে বোমাটির বিস্ফোরণ ঘটায়। তবে প্রাদেশিক স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, এটি আত্মঘাতি হামলা কিনা তা এখনও পরিস্কার নয়।

প্রাদেশিক স্বরাষ্ট্রমন্ত্রী সারফরাজ বুগতি বলেন, হতাহতদের মধ্যে নারী ও শিশুও রয়েছে। আহতদের অনেকের অবস্থা আশংকাজনক হওয়ায় নিহতের সংখ্যা বাড়তে পারে বলেও জানিয়েছেন তিনি। এদিকে, পাকিস্তানের প্রধানমন্ত্রী নাওয়াজ শরিফ এই হামলার তীব্র নিন্দা জানিয়েছেন। ঘটনার সুষ্ঠু তদন্তেরও নির্দেশ দিয়েছেন তিনি।

প্রত্যক্ষদর্শীদের দাবি, বোমা বিস্ফোরণের সময় অন্তত ৫শ’ ভক্ত সেখানে উপস্থিত ছিলেন। হযরত আলী নামের এক প্রত্যক্ষদর্শী জানান, ভক্তিমূলক নাচ গান চলার সময় তিনি পাশেই একটি স্থানে বসে তা দেখছিলেন। এসময় তিনটি বিকট শব্দ শুনতে পান, তারপরই স্থানটিতে ধোঁয়া নির্গত হতে দেখেন। বিস্ফোরণের সংবাদ পাওয়ার সঙ্গে সঙ্গে সেনাবাহিনী ও উদ্ধারকর্মীরা ঘটনাস্থলে রওনা দেয়। তবে দুর্গম এলাকা হওয়ায় সেখানে পৌঁছতে বেশ বেগ পেতে হয়।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, উদ্ধারকাজ এখনও চলছে। আহতদের বেশ ক’জনকে বেলুচিস্তানের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। করাচির বিখ্যাত সুফি গায়ক আমজাদ সাবরিকে গুলি করে হত্যার কয়েক মাস পর এই ঘটনা ঘটল।

আরডি/ এসএমএইচ/ ১৩ নভেম্বর ২০১৬

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...