Home / আন্তর্জাতিক / পুতিনের ইউনাইটেড রাশিয়া পার্লামেন্ট নির্বাচনে এগিয়ে

পুতিনের ইউনাইটেড রাশিয়া পার্লামেন্ট নির্বাচনে এগিয়ে

আন্তর্জাতিক ডেস্ক :

রাশিয়ার পার্লামেন্ট নির্বাচনের আংশিক ফলাফলে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সমর্থিত ও প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভের নেতৃত্বাধীন ইউনাইটেড রাশিয়া বিপুল ব্যবধানে এগিয়ে আছে। রোববার অনুষ্ঠিত নির্বাচনের ভোট গ্রহণ শেষে গণনা চলছে। মোট ভোটের ৭৫ শতাংশের ফলাফলে ইউনাইটেড রাশিয়া ৫৪ দশমিক ২ শতাংশ পেয়ে এগিয়ে রয়েছে।

অপরদিকে, ১৪ দশমিক ৩ শতাংশ ভোট পেয়েছে ডানপন্থী দল এলডিপিআর এবং ১৪ দশমিক ২ শতাংশ পেয়েছে রাশিয়ান কমিউনিস্ট পার্টি। এছাড়া ৬ দশমিক ২ শতাংশ ভোট নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে  ফেয়ার রাশিয়া।

ইউনাইটেড রাশিয়ার ভালো ফল অর্জনের কথা ইতোমধ্যে বিভিন্ন গণমাধ্যমকে বলেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এবারের নির্বাচনে অংশ নেয় ১৪টি দল। এর মধ্যে বাকি দশটি দল পার্লামেন্টে প্রতিনিধিত্ব করার মতো ভোট পায়নি। তবে প্রার্থীরা নিজ আসনে জয়ী হয়েছেন।

এদিকে, এবার প্রথমবারের মতো ক্রিমিয়ায় পার্লামেন্টারি নির্বাচন করেছে রাশিয়া। ২০১৪ সালে ক্রিমিয়াকে ইউক্রেন থেকে বিচ্ছিন্ন করে রুশ ফেডারেশনে যুক্ত করে রাশিয়া। ক্রিমিয়ায় নির্বাচন নিয়ে রাশিয়ার ওপর ক্ষোভ প্রকাশ করেছে ইউক্রেন।

ইউক্রেন ইস্যু, পশ্চিমাদের সঙ্গে শীতল সম্পর্ক, অর্থনৈতিক সংকট ও সিরিয়ায় সামরিক অভিযানের ফলে নানা চাপের মধ্যে রাশিয়ায় এই নির্বাচন অনুষ্ঠিত হয়। ২০১৮ সালে প্রেসিডেন্ট নির্বাচনে জিতে চতুর্থবারের মতো প্রেসিডেন্ট হতে চান পুতিন। পার্লামেন্ট নির্বাচন সেই বিজয়ের পথ সুগম করে দিতে ভূমিকা রাখবে বলে মনে করা হচ্ছে।

রাশিয়ার পার্লামেন্টের ডুমা’র নিম্নকক্ষে ৪৫০ জন সদস্য নির্বাচিত হয়ে থাকেন। গত বছর নিম্নকক্ষে পুতিনের বিরোধী হাতেগোনা কয়েকজন সংসদ সদস্য ছিলেন। রোববারের নির্বাচনে এবার অংশ নিয়েছে মোট ১৪টি দল। পাঁচ বছর আগে অনুষ্ঠিত আগের নির্বাচনে অংশ নিয়েছিল এর অর্ধেকের মতো দল।

রাশিয়ায় সর্বশেষ ২০১১ সালের পার্লামেন্টারি নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ উঠেছিল। নির্বাচনের পর মস্কোর সড়কে হাজার হাজার মানুষ বিক্ষোভ প্রদর্শন করে। রাশিয়ার রাজনীতিতে পুতিনের ১৬ বছরের আধিপত্যের বিরুদ্ধে সেটিই ছিল সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

 আরডি/ ১৯ সেপ্টেম্বর ২০১৬

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...