Home / খেলা / প্রথমবারের মতো বর্ষসেরা খেলোয়াড় তামিম

প্রথমবারের মতো বর্ষসেরা খেলোয়াড় তামিম

স্পোর্টস ডেস্ক : 
রূপচাঁদা-প্রথম আলো ক্রীড়া পুরস্কার ২০১৬-এ জুরি এবং পাঠকের ভোটে উভয় ক্যাটাগরিতে বর্ষসেরা খেলোয়াড় হয়েছেন জাতীয় ক্রিকেট দলের বামহাতি ওপেনার তামিম ইকবাল। এ পুরস্কারের জন্য তার প্রতিদ্বন্দ্বী ছিলেন মাশরাফি বিন মুর্তজা, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান ও সাকিব আল হাসান। এর আগে ২০০৯, ২০১০ ও ২০১৫ সালে বর্ষসেরা রানারআপ হয়েছিলেন তামিম।

২০১৬ সালের শেষ দিকে ইংল্যান্ডের বিপক্ষে ২ টেস্টের চার ইনিংসে যথাক্রমে ৭৮ রান, ৯ রান, ১০৪ রান এবং ৪০ রান করেছেন তামিম ইবকাল; ৫৭ দমশকি ৭৫ গড়ে এ উদ্বোধনী ব্যাটসম্যানের মোট রান ২৩১। সমাপ্ত বছরে বাংলাদেশের পক্ষে টেস্টে সর্বোচ্চ রান সংগ্রহকারী তিনি। ইংল্যান্ডের বিপক্ষে ১০৮ রানের স্মরণীয় টেস্ট জয়ে বড় অবদান রাখে তামিমের ১০৪ রানের ইনিংস। অর্থাৎ বর্ষসেরা হওয়ার দাবি নিয়েই বছর শেষ করেন তিনি।

গত বছর ওয়ানডেতেও বাংলাদেশ দলের সর্বোচ্চ রান সংগ্রহকারী তামিম। এ সময়ে ৪৫ দশমিক ২ গড়ে মোট ৪০৭ রান করেছেন তিনি। এ সময়ে ৯ ওয়ানডেতে একটি শতক এবং দুইটি অর্ধশতকের ইনিংস খেলেছেন এ বামহাতি ব্যাটসম্যান। অন্যদিকে টি-টুয়েন্টিতে ১১ ম্যাচ খেলে ৪০ দশমিক ৮৮ গড়ে মোট ৩৬৮ রান করেছেন তামিম ইকবাল। দলের হয়ে বছরের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী তিনি। টি-টুয়েন্টি বিশ্বকাপে ওমানের বিপক্ষে করা তামিমের অপরাজিত ১০৩ রান এই সংস্করণের ক্রিকেটে বাংলাদেশের একমাত্র সেঞ্চুরির ইনিংস। ২০১৬ সালের টি-টুয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে বেশি রানও করেছিলেন তিনি।

সংযুক্ত আরব আমিরাতে পাকিস্তান সুপার লিগ (পিএসএল) খেলতে যাওয়া তামিমের হয়ে হোটেল সোনারগাঁওয়ে বর্ষসেরার পুরস্কার নিয়েছেন তার বোন উরুসা খান। পুরস্কার তুলে দিয়েছেন সব্যসাচী ক্রীড়াবিদ বশীর আহমেদ। প্রবীণ ক্রীড়া সাংবাদিক ও সাবেক ক্রিকেটার কামরুজ্জামান পাঠকের ভোটে বর্ষসেরার পুরস্কার তুলে দিয়েছেন তামিমের চাচা জাতীয় দলের সাবেক অধিনায়ক ও বিসিবি পরিচালক আকরাম খানের হাতে।
 এসএমএইচ // ফেব্রুয়ারি ২৭, ২০১৭

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...