Home / খেলা / প্রথম ইনিংসে ২৮৯ রানে অলআউট বাংলাদেশ

প্রথম ইনিংসে ২৮৯ রানে অলআউট বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক :
মুমিনুল-মুশফিক-ইমরুলদের অভাবটা হাড়ে হাড়ে টের পাওয়া গেল। ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ২৮৯ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। সর্বোচ্চ ৮৬ রান করেছেন সৌম্য সরকার। এ ছাড়া সাকিব ৫৯ ও অভিষিক্ত নুরুল হাসান সোহান করেন ৪৭ রান। অভিজ্ঞতা না থাকলেও নতুনরা অবশ্য দারুণ লড়াই করেছেন। আলো ছড়িয়েছেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান সোহান। অনেকদিন পর রানের দেখা পেয়েছেন সৌম্য। বেশি রান না পেলেও নাজমুল হোসেন শান্ত যে লম্বা দৌড়ের ঘোড়া, সেটা কিন্তু বুঝিয়ে দিয়েছেন তিনি। রানটা যে এতদূর এসেছে তাতে লোয়ার অর্ডার ব্যাটসম্যানদেরও ভূমিকা অনেক। কারণ, দলীয় রানটা ২০০ পেরোনোর আগেই সাকিব-তামিম-মাহমুদউল্লাহরা ফেরেন প্যাভিলিয়নে। এরপর শুরু হয় দুই অভিষিক্তের লড়াই।

ষষ্ঠ উইকেট জুটিতে সোহান-শান্ত যোগ করেন ৫৩ রান। তাতেই ক্রাইস্টচার্চের প্রথম দিনে লড়াইয়ের মতো পুঁজি দাঁড় করায় বাংলাদেশ। শান্ত ১৮ রান করে আউট হলেও সোহান দারুণ খেলেছেন। মাত্র ৩ রানের জন্য টেস্ট ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরি বঞ্চিত হলেন এই ব্যাটসম্যান। এর আগে অবশ্য মেহেদি হাসান মিরাজও আউট হন ১০ রান করে।

টস হেরে ব্যাটিংয়ে নেমে ৩৮ রানে ২ উইকেট হারানোর পরও সাকিব-সৌম্য জুটিতে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। এ দুজন স্কোরবোর্ডে যোগ করেন ১২৭ রান। তৃতীয় উইকেট জুটিতে সৌম্য ও সাকিব মিলে দলকে শুধু বিপর্যয়ের হাত থেকে রক্ষাই করেননি, দলকে ভালোভাবে এগিয়েও নিয়েছেন। দলীয় ১৬৫ রানে সৌম্য সরকার আউট হওয়ার পর দ্রুত আরো দুই উইকেট হারিয়ে চাপে পড়ে যায় সফরকারীরা। দলীয় ১৭৭ রানে সাব্বির আর এর খানিক বাদে সাকিবের আউটটা চাপে ফেলে দেয় বাংলাদেশকে। সৌম্য ৮৬ রান করেন। সাকিব করেন ৫৯ রান।

শুক্রবার ম্যাচের শুরুতেই সাজঘরে ফিরে যান তামিম। দলীয় ৭ রানের মাথায় মাত্র ৫ রান করে প্যাভিলিয়নে ফেরেন এই বাঁহাতি ব্যাটসম্যান। শুরুতেই অধিনায়কের উইকেট হারিয়ে দলের ইনিংসেও একটা বড় ধাক্কা লাগে। এর পর ওয়ানডাউনে নেমে বেশিক্ষণ থাকতে পারেননি মাহমুদউল্লাহও। দলীয় ৩৮ রানের মাথায় উইকেটের পেছনে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন অভিজ্ঞ ব্যাটসম্যান। সাজঘরে ফেরার আগে তিনি ঝুলিতে নিয়েছেন ১৯ রান।

ক্রাইস্টচার্চ টেস্ট শুরু হওয়ার আগেই বাংলাদেশ দলে বড় ধাক্কা লেগেছে। হারাতে হয়েছে তিন নির্ভরযোগ্য ক্রিকেটারকে। মুশফিকুর রহিম, ইমরুল কায়েস ও মুমিনুল হককে ছাড়াই স্বাগতিক নিউজিল্যান্ডের মোকাবিলায় নামতে হয়েছে বাংলাদেশ দলকে।

নিয়মিত অধিনায়ক মুশফিকুর রহিম দলে না থাকায় সহ-অধিনায়ক তামিম ইকবালকে এই ম্যাচে ভারপ্রাপ্ত অধিনায়কের দায়িত্বপালন করতে হচ্ছে। কিন্তু জীবনে প্রথমবার অধিনায়ক হিসেবে নামা তামিম এই ম্যাচের প্রথম ইনিংসে ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন।

এ ম্যাচে দলে চারটি পরিবর্তন আনা হয়েছে। চোটে আক্রান্ত তিন ক্রিকেটার মুশফিক, মুমিনুল ও ইমরুলের জায়গায় একাদশে স্থান পেয়েছেন সৌম্য সরকার, নুরুল হাসান সোহান, নাজমুল হোসেন শান্ত। আর পেসার শুভাশীষ রায়ের জায়গায় নেওয়া হয়েছে অভিজ্ঞ রুবেল হোসেনকে। তাই এ ম্যাচে অভিষেক হয়েছে নুরুল হাসান সোহান, নাজমুল হোসেন শান্তের। ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর টেস্টে ঘুরে দাঁড়াতে চেয়েছিল বাংলাদেশ দল। ওয়েলিংটনে শুরুটাও দারুণ করেছিলেন সাকিব-মুশফিকরা। সাকিবের ডাবল সেঞ্চুরি আর মুশফিকের সেঞ্চুরিতে প্রথম টেস্টে প্রায় চার দিন আধিপত্য দেখিয়েছিল তারা। দ্বিতীয় ইনিংসের ব্যাটিং ব্যর্থতায় শেষ পর্যন্ত প্রথম টেস্টে হারের স্বাদ নিতে হয় বাংলাদেশকে।

প্রথম একাদশ : তামিম ইকবাল (অধিনায়ক), সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত, মাহমুদউল্লাহ, নুরুল হাসান সোহান, সাকিব আল হাসান, সাব্বির রহমান, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, রুবেল হোসেন ও কামরুল ইসলাম রাব্বি।
মুক্তা // এসএমএইচ // জানুয়ারি ২০, ২০১৭

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...