Home / টপ নিউজ / প্রয়াত ধ্রুপদী গায়িকা কিশোরী আমনকর

প্রয়াত ধ্রুপদী গায়িকা কিশোরী আমনকর

বিনোদন ডেস্ক :
শাস্ত্রীয় সংগীতশিল্পী কিশোরী আমনকর সোমবার বিকেলে মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। জয়পুর ঘরানায় গান গাওয়ার জন্য বিখ্যাত কিশোরী আমনকরকে বলা হয় উচ্চাঙ্গ সংগীতে ভারতের অন্যতম সেরা শিল্পী। বেশ কিছুদিন ধরেই তিনি অসুস্থ ছিলেন বলে সূত্রের বরাতে জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

১৯৩২ সালের ১০ এপ্রিল জন্ম নেয়া কিশোরী আমনাকর-এর মা মগুবাই কুর্দিকর নিজেও ছিলেন একজন বিখ্যাত উচ্চাঙ্গসংগীতের শিল্পী। শৈশবে মায়ের কাছেই গানের হাতেখড়ি হওয়ার পর ওস্তাদ আল্লাদিয়া খান সাহেব এবং কেসরবাই কেরকার-এর কাছে উচ্চাঙ্গ সংগীতের তালিম নেন তিনি।

শ্রাস্ত্রীয় সংগীতের কঠিন সুর-লয়ের মধ্যেও গানের আবেগীক আবেদনকে তুলে ধরার জন্য বিশেষভাবে পরিচিত ছিলেন আমনকর। খেয়াল, ঠুমরি ও ভজনের মধ্য দিয়ে গানে নিজেস্ব এক ধারা গড়ে তুলতে সক্ষম হয়েছিলেন তিনি।

জীবদ্দশায় ভারতের অন্যতম বেসামরিক সম্মান পদ্মবিভূষণে ভূষিত হয়েছেন তিনি। এছাড়াও ভারতের রাষ্ট্রপতি অ্যাওয়ার্ড, সংগীত নাটক একাডেমি অ্যাওয়ার্ড এবং সংগীত সম্রাজ্ঞী অ্যাওয়ার্ডে ভূষিত করা হয় তাকে।

বাংলাদেশের বেঙ্গল উচ্চাঙ্গ সংগীত উৎসবে অংশ নিতে বেশ ক’বার ঢাকায় এসেছেন তিনি। তার মৃত্যুতে টুইটারে শোক প্রকাশ করেছেন ভারতের সংগীত কিংবদন্তি লতা মঙ্গেশকর, শ্রেয়া ঘোষালসহ আরও অনেকেই।

লতিা মঙ্গেশকর লিখেছেন, এইমাত্র জানতে পারলাম কিংবদন্তি শাস্ত্রীয় সংগীত শিল্পী কিশোরী আমনকর স্বর্গবাসী হয়েছেন। এটা শুনে আমি শোকাহত। তিনি একজন অসাধারণ গায়িকা ছিলেন। তার চলে যাওয়ায় শাস্ত্রীয় সংগীত জগতের বিরাট ক্ষতি হলো।
মুক্তা // এসএমএইচ // এপ্রিল ৪, ২০১৭

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...