Home / টপ নিউজ / প্রাথমিক সমাপনীতে ৯২.৮৯, জুনিয়রে ৯২.৩৩ পাস

প্রাথমিক সমাপনীতে ৯২.৮৯, জুনিয়রে ৯২.৩৩ পাস

নিজস্ব প্রতিবেদক :

পঞ্চম শ্রেণির প্রাথমিক সমাপনী, জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয় আজ বৃহস্পতিবার। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সকাল সাড়ে ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আনুষ্ঠানিকভাবে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফল তুলে দেন।

এবারে প্রাথমিক সমাপনীতে পাসের হার ৯২.৮৯%। জিপিএ ৫ পেয়েছে ২ লাখ ৩৫ হাজার ৫৯ জন।

অপরদিকে, এবারের জেএসসি ও জেডিসিতে সম্মিলিতভাবে পাসের ৯২.৩৩%। জেএসসি ও জেডিসিতে জিপেএ-৫ পেয়েছে ২ লাখ ৪৭ ৫৮৮ জন।

দুপুর ১২টায় সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ বিষয়ে একটি প্রেস ব্রিফিংয়ে বিস্তারিত ফলাফল তুলে ধরবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

দুপুর সাড়ে ১২টায় শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে জেএসসি ও জেডিসি পরীক্ষা-২০১৬ এর ফলাফল প্রকাশ করা হবে। এ সময় থেকে মন্ত্রণালয়ের ওয়েবসাইটে(www.moedu.gov.bd) বিস্তারিত ফলাফল পাওয়া যাবে।

এবার জেএসসি ও জেডিসি পরীক্ষায় ২৪ লাখ ১২ হাজার ৭৭৫ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ১১ লাখ ২৩ হাজার ১৬২ জন ছাত্র এবং ১২ লাখ ৮৬ হাজার ৮৫৩ জন ছাত্রী।

এদিকে জেএসসি-জেডিসি পরীক্ষার পাশাপাশি প্রাথমিক শিক্ষা ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষার ফলও প্রকাশ করা হবে। সকাল পৌনে ১১টায় প্রথমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফল হস্তান্তর করা হবে। পরে সচিবালয়ে দুপুর ১টায় আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করবেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

প্রাথমিক শিক্ষা সমাপনীতে এবার ২৯ লাখ ৩০ হাজার ৫৭৩ জন এবং ইবতেদায়ী সমাপনীতে দুই লাখ ৯৯ হাজার ৭১৫ জনসহ মোট ৩২ লাখ ৩০ হাজার ২৮৮ জন শিক্ষার্থী অংশ নিয়েছে। প্রাথমিক শিক্ষা সমাপনীতে অংশ নেওয়া ছাত্রের সংখ্যা ১৩ লাখ ৪৬ হাজার ৩২ জন এবং ছাত্রীর সংখ্যা ১৫ লাখ ৮৪ হাজার ৫৪১ জন। ইবতেদায়ীতে ছাত্র এক লাখ ৫৭ হাজার ৩১৯ জন এবং ছাত্রী এক লাখ ৪২ হাজার ৩৯৬ জন।

আরডি/ এসএমএইচ/ ২৯ ডিসেম্বর ২০১৬

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...