নিজস্ব প্রতিবেদক :
সুইজারল্যান্ডে পাঁচদিনের রাষ্ট্রীয় সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার সকাল ১০টা ৫৫ মিনিটে প্রধানমন্ত্রীকে বহনকারী এমিরেটস এয়ারলাইন্সের একটি বিমান শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। মন্ত্রিসভার সদস্য এবং ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তারা প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে স্বাগত জানান।

প্রথমবারের মতো ধনী ও ক্ষমতাধর ব্যক্তিদের সংগঠন হিসেবে পরিচিত ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বার্ষিক সাধারণসভায় যোগ দিতে গত ১৫ জানুয়ারি ইত্তিহাদ এয়ারওয়েজের একটি বিমানে সুইজারল্যান্ডের ডাভোসের উদ্দেশে বাংলাদেশ ত্যাগ করেন প্রধানমন্ত্রী।

চারদিনের এই সম্মেলনে অংশ নিতে শেখ হাসিনা সুইজারল্যান্ডের আল্পস রিসোর্ট শহর ডাভোসে পৌঁছান ১৬ জানুয়ারি। ১৭ থেকে ২০ জানুয়ারি পর্যন্ত দাভোসে ডব্লিউইএফের সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে যোগ দেয়ার পাশাপাশি ফোরামের নির্বাহী চেয়ারম্যান ক্লাউস সোয়ানের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী। ফোরামের নির্ধারিত অনুষ্ঠানমালার পাশাপাশি বিভিন্ন বৈঠকেও যোগ দেন তিনি।

সম্মেলনে অংশ নিয়ে প্রধানমন্ত্রী পানি ব্যবস্থাপনা, আঞ্চলিক সহযোগিতা, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা, কর্মসংস্থানসহ বেশ কয়েকটি বিষয়ে বাংলাদেশের অবস্থান তুলে ধরেন এবং প্রশ্নোত্তরপর্বে অংশ নেন। বাগেরহাটের রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নিয়েও নানা প্রশ্নের জবাব দেন।

সম্মেলন শেষে শুক্রবার বাংলাদেশ সময় দুপুর ২টা ৩৫ মিনিটে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে সুইজারল্যান্ডের জুরিখ আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন প্রধানমন্ত্রী। দুবাইয়ে চার ঘণ্টা যাত্রাবিরতির পর আজ ভোর চারটার দিকে এমিরেটস এয়ারলাইন্সের আরেক ফ্লাইটে তিনি ঢাকার উদ্দেশে রওনা হন।
মুক্তা // এসএমএইচ // জানুয়ারি ২১, ২০১৭