Home / আন্তর্জাতিক / ফিলিপিন্সের নির্বাচনে কট্টরপন্থি দুয়ের্তে ‘জয়ী’

ফিলিপিন্সের নির্বাচনে কট্টরপন্থি দুয়ের্তে ‘জয়ী’

চট্টগ্রাম, ১০ মে (অনলাইনবার্তা): ফিলিপিন্সের প্রেসিডেন্ট নির্বাচনে কট্টর ডানপন্থি প্রার্থী রড্রিগো দুয়ের্তে বড় ব্যবধানে জয় পেয়ে দেশটির প্রেসিডেন্ট হতে চলেছেন

প্যারিসভিত্তিক নির্বাচন পর্যবক্ষেক গোষ্ঠী পিপিসিআরভি জানিয়েছে, ৯০ শতাংশ ভোট গণনার পর ৩৯ শতাংশ ভোট পেয়ে সবচেয়ে এগিয়ে আছেন দুয়ের্তে।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ম্যানুয়েল রোক্সা পেয়েছেন ২৩ শতাংশ ভোট

তবে সব ভোট গণনা শেষ না হওয়ায় আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করা হয়নি বলে জানিয়েছে বিবিসি

ফিলিপিন্সের এবারের প্রেসিডেন্ট নির্বাচনে রেকর্ড সংখ্যক ভোট পড়েছে বলে জানিয়েছেন নির্বাচনী কর্মকর্তারা। কোটি ৪০ লাখ তালিকাভুক্ত ভোটারের মধ্যে এই নির্বাচনে ৮১ শতাংশ ভোটার ভোট দিয়েছেন বলে জানিয়েছেন তারা

নির্বাচনে প্রেসিডেন্টের পাশাপাশি ভাইস প্রেসিডেন্ট সিনেটরসহ স্থানীয় প্রশাসনের নেতৃত্বও নির্বাচিত হচ্ছেন।

পিপিসিআরভি জানিয়েছে, দুয়ের্তে কোটি ৪৮ লাখ ভোট পেয়ে এগিয়ে আছেন এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী রোক্সা পেয়েছেন ৯০ লাখ ভোট।

তবে সরকারিভাবে এখনও ভোট গণনার ফলাফল প্রকাশ করা হয়নি।

নির্বাচনী প্রচারণাকালে বিভিন্ন নেতিবাচক মন্তব্য করে বিতর্ক সৃষ্টি করা দুয়ের্তে প্রেসিডেন্ট নির্বাচনে আপাত এই জয়কেঅত্যন্ত শ্রদ্ধাভরেগ্রহণ করেছেন বলে জানিয়েছেন।

আইনশৃঙ্খলার বিষয়ে নিজের কঠোর অবস্থানের কারণে নির্বাচনে সাফল্য পেয়েছেন বলে মন্তব্য করেছেন ৭১ বছর বয়সী এই প্রার্থী।

ফিলিপিন্সের দক্ষিণাঞ্চলের শহর দাভাদোর মেয়র দুয়ের্তে, এক সময়ের কুখ্যাত এই শহরটির আইনশৃঙ্খলা ফিরিয়ে আনার ক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্য পান। অপরাধীদের নির্মূলে কঠোর মনোভাবের কারণে তিনিদণ্ডনায়কনামে পরিচিতি পান।

ব্যাপক দুর্নীতি এবং দারিদ্র বৈষম্যের বিরুদ্ধে দুয়ের্তের অবস্থানের পাশাপাশিদণ্ডদাতাহিসেবে তার খ্যাতি ভোটারদের কট্টর ডানপন্থি এই প্রার্থীর দিকে ঝুঁকে পড়ার কারণ হিসেবে দেখছেন পর্যবেক্ষকেরা।

বিদায়ী প্রেসিডেন্ট বেনিনগো একুইনোর সময় দেশটির অর্থনৈতিক অগ্রগতি হলেও দুর্নীতি, দারিদ্র বিরাজমান বৈষম্যের কারণে ক্ষুব্ধ হয়েছিলেন ভোটাররা।

নির্বাচনে তারই প্রকাশ দেখা গেছে বলে ধারণা করা হচ্ছে। কারণ একুইনো দুয়ের্তেকে ঠেকাতে শেষ পর্যন্ত প্রচারণা চালালেও তার সমর্থিত প্রার্থী রোক্সা সত্যিকার কোনো চ্যালেঞ্জ হয়ে দাঁড়াতে পারেননি

x

Check Also

আমি হারলে ধরে নিতে হবে জালিয়াতি হয়েছে : ট্রাম্প

তাকে হারানোর একমাত্র রাস্তা ভোট জালিয়াতি। বিরোধীরা সেই চেষ্টাই করছে- রিপাবলিকানের নির্বাচনী ...