Home / খেলা / ফের স্টোকসকে তিরস্কার আইসিসির

ফের স্টোকসকে তিরস্কার আইসিসির

ক্রীড়া ডেস্ক :

বাংলাদেশের মাটিতে টেস্ট ও ওয়ানডে সিরিজে আচরণগত সমস্যা দেখা যায় বেন স্টোকসের। এবার ভারতের মাটিতেও সেই চেনা স্টোকসকে দেখা গেল। মোহালি টেস্টে ভারতের বিপক্ষে আউট হওয়ার পর অশোভন আচরণ ও বাজে উক্তির জন্য এক মাসের ব্যবধানে দ্বিতীয়বারের মতো আইসিসির তিরস্কারের মুখে পড়লেন এই ইংলিশ অলরাউন্ডার।

আইসিসির কোড অব কন্ডাক্ট ভঙ্গ করায় স্টোকসকে তিরস্কারের পাশাপাশি নতুন নিয়ম অনুযায়ী তার নামের পাশে এক ডিমেরিট পয়েন্ট যোগ করা হলো। এর আগে ঢাকায়ও আচরণগত সমস্যার কারণে এই ইংলিশ অলরাউন্ডারের নামের পাশে এক ডিমেরিট পয়েন্ট যোগ করা হয়েছিল।

আইসিসির কোড অব কন্ডাক্টের নতুন নিয়ম অনুযায়ী, দুই বছরের মধ্যে কারো নামের পাশে চার ডিমেরিট পয়েন্ট যোগ হলে সেই খেলোয়াড় নিষেধাজ্ঞার মুখে পড়বেন। এক্ষেত্রে একটি টেস্ট কিংবা দুটি ওয়ানডে বা দুটি টি-টুয়েন্টির জন্য নিষিদ্ধ হবেন সংশ্লিষ্ট খেলোয়াড়। যেই ফরম্যাটের ক্রিকেটে চার ডিমেরিট পয়েন্ট পূর্ণ হয়, নিষেধাজ্ঞা সেই ফরম্যাটের ক্রিকেটেই প্রয়োগ করা হবে।

শনিবার মোহালি টেস্টের প্রথম দিন ব্যক্তিগত ২৯ রানে স্ট্যাম্পিং হওয়ার পর ভারতীয় খেলোয়াড়দের উদযাপনের সময় নেতিবাচক প্রতিক্রিয়া ব্যক্ত করেন স্টোকস। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে উত্ত্যপ্ত বাক্যবিনিময়ের পাশাপাশি মাঠ ছাড়ার সময় অশোভন কথাও বলেন তিনি; যেটি অনফিল্ড আম্পায়ারদের দৃষ্টিগোচর হয়।

গত মাসে ঢাকা টেস্টে অশোভন আচরণের দায়ে ম্যাচ ফি’র ১৫ শতাংশ কাটা যায় স্টোকসের। আইসিসি তাকে তিরস্কার করার পাশাপাশি তার নামের পাশে এক ডিমেরিট পয়েন্টও যোগ করে। দুই বছরের মধ্যেই যদি স্টোকসের নামের পাশে চার ডিমেরিট পয়েন্ট যোগ হয় তবে একটি টেস্ট কিংবা সীমিত ওভারের দুটি ম্যাচে নিষিদ্ধ হবেন এই ইংলিশ অলরাউন্ডার।

মরিস ইরাসমাস, ক্রিস গাফানি ও কুমার ধর্মসেনা- এই তিন আম্পায়ার মিলে স্টোকসের বিপক্ষে অভিযোগ দায়ের করেন। সেটির ভিত্তিতে ম্যাচ রেফারি রঞ্জন মাদুগালে স্টোকসকে তিরস্কারের পাশাপাশি তার নামের পাশে এক ডিমেরিট পয়েন্ট যোগ করার ঘোষণা দেন। এই ইংলিশ অলরাউন্ডার আইসিসির শাস্তি মেনে নেওয়ায় আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।

প্রসঙ্গত, মোহালির পাঞ্জাব ক্রিকেট অ্যাসোসিয়েশন আইএস বিন্দ্রা স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুটা খুবই বাজে হয় ইংল্যান্ডের। তবে মিডল ও টেল-এন্ডারদের দৃঢ়তায় ম্যাচে ফিরে আসে সফরকারীরা। দিনের শেষ ৩৫ মিনিটে দুই উইকেটের পতন ঘটলেও ৮ উইকেটে ২৬৮ রান করতে সক্ষম হয়েছে ইংলিশরা। রোববার ফের ব্যাটিংয়ে নামবে সফরকারীরা।

আরডি//এসএমএইচ// ২৭ নভেম্বর/ ২০১৬

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...