Home / আন্তর্জাতিক / বদলে যাচ্ছে পশ্চিমবঙ্গের নাম

বদলে যাচ্ছে পশ্চিমবঙ্গের নাম

আন্তর্জাতিক ডেস্ক :

শিগগিরই পশ্চিমবঙ্গের নাম বদলে যাচ্ছে। মঙ্গলবার বিধানসভায় নাম পরিবর্তনের বিষয়ে একটি প্রস্তাব গৃহীত হয়েছে।  এতে রাজ্যের নাম পরিবর্তনে মন্ত্রিসভার সদস্যরা সম্মতি জানিয়েছেন। 
তবে এই নাম পরিবর্তন অনেকাংশে নির্ভর করছে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির ওপর। তিনি চাইলেই রাজ্যের এই প্রস্তাব যাবে মন্ত্রিসভায়। আগামী ২৬ অাগস্ট রাজ্য মন্ত্রিসভার বিশেষ অধিবেশন বসার কথা রয়েছে। সেখানেই পরিবর্তন হতে যাচ্ছে পশ্চিমবঙ্গের নাম। 
পশ্চিমবঙ্গ ইংরেজীতে ‘West Bengal’। ইংরেজী বর্ণমালার একদম শেষের সারির অক্ষর (W) হওয়ায় সংসদে পশ্চিমবঙ্গের সাংসদরা একেবারে শেষের দিকে সময় পান। সংসদ সদস্যদের এমন অভিযোগের পর রাজ্যের নাম পরিবর্তনের দাবি উঠে। তবে নতুন নামে ‘West’ শব্দটি বাদ দিয়ে শুধু ‘Bengal’ করার প্রস্তাব করা হয়েছে। 
মেইল টুডের এক প্রতিবেদনে বলা হয়েছে, মমতা তার রাজ্যকে তালিকার একেবারে শেষে দেখতে রাজি নন। সংসদেও কথা বলার সময় সংসদ সদস্যরা শেষের দিকে কম সময় পান উল্লেখ করে মমতা বলেন, এর ফলে আমরা অনেক সুযোগ হারাচ্ছি। একই সঙ্গে রাজ্যের নাম পরিবর্তনের প্রক্রিয়া দ্রুত শুরু করতে রাজ্যের সরকারি কর্মকর্তাদেরকে পদক্ষেপ নেয়ার আহ্বান জানান তিনি।  
বিশ্ব বাংলার লোগো উন্মোচন করে (পশ্চিমবঙ্গের প্রতীক) মমতা বলেন, পূর্বের (east) কোনো অস্তিত্ব যেখানে নেই, সেখানে পশ্চিমের (West) কোনো প্রয়োজন নেই।

 আরডি/ এসএমএইচ // ২ আগস্ট ২০১৬

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...