Home / জেলা সংবাদ / বরিশাল হয়ে রেল যাবে পায়রা বন্দরে

বরিশাল হয়ে রেল যাবে পায়রা বন্দরে

নিজস্ব প্রতিবেদক :

রেলপথ মন্ত্রণালয় বরিশাল বিভাগের জনসাধারণকে রেল সুবিধার আওতায় আনতে একটি প্রকল্পের প্রস্তাব করেছে। প্রকল্পটির মোট ব্যয় ধরা হয়েছে নয় হাজার ৯৯০ কোটি টাকা। যার মধ্যে সাত হাজার ৯৯২ কোটি টাকা বিদেশ থেকে ঋণ নেয়া হবে। সরকারের নিজস্ব তহবিল থেকে নেয়া হবে এক হাজার ৯৯৮ কোটি টাকা।

প্রকল্পের আওতায় ফরিদপুরের ভাঙ্গা থেকে বরিশাল পর্যন্ত ব্রডগেজ রেল লাইন নির্মাণ এবং বরিশাল থেকে পায়রা বন্দর পর্যন্ত রেল লাইনের সম্ভাব্যতা যাচাইয়ের কথা বলা হয়েছে।

প্রকল্পটি বাস্তবায়িত হলে ভাঙ্গা-বরিশাল রেলপথটি পদ্মা রেললিংক, পাটুরিয়া-ফরিদপুর-ভাঙ্গা রেললাইন এবং খুলনা মংলা রেললাইনের সঙ্গে যুক্ত হবে। এতে বরিশালের সঙ্গে দেশের অন্যান্য স্থানের যোগাযোগ নিশ্চিত হবে।

মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, এ প্রকল্পের আওতায় ভাঙ্গা-বরিশাল রেলপথের প্রাথমিক প্রস্তাব (পিডিপিপি) এরই মধ্যে পরিকল্পনা মন্ত্রণালয়ের অনুমোদন পেয়েছে।

পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের যুগ্ম প্রধান নজরুল ইসলাম সরকার জানান, প্রকল্পটি বাস্তবায়নে প্রয়োজনীয় বিদেশি সহায়তা পাওয়ার জন্য অর্থমন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) পাঠানো হয়েছে।

রেল সচিব মো. ফিরোজ সালাহউদ্দিন জানান, প্রকল্প প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে। কমিশনের অনুমোদনের পর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় চূড়ান্ত অনুমোদন পেলে এরপর বাস্তবায়ন শুরু হবে।

২০১৭ সালের জুলাই থেকে মন্ত্রণালয় প্রকল্পটি শুরু করতে চায়। যাতে ২০২১ সালে উদ্বোধন করা যায়।

 আরডি/ এসএমএইচ // ৯ আগস্ট ২০১৬

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...